বাংলাদেশ শিল্পকলা একাডেমি এডমিট কার্ড ডাউনলোড ২০২৩

দেশের ঐতিহ্য এবং সংস্কৃতিকে ধরে রাখা এবং বিস্তৃত করার লক্ষ্যে বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ শিল্পকলা একাডেমী ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয়। সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ কিছু শূন্য পদে প্রার্থী নিয়োগের জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ৬টি ভিন্ন পদে সর্বমোট ১৬ জন প্রার্থী নিয়োগের জন্য এই শিল্পকলা একাডেমি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এ কালচারাল অফিসার, সেট ডিজাইনার, যন্ত্রশিল্পী, নৃত্যশিল্পী, কণ্ঠশিল্পী ও নৃত্যশিল্পী (জুনিয়ার) পদ সমূহে প্রার্থী নিয়োগের কথা উল্লেখ করে। নিয়োগ বিজ্ঞপ্তির আবেদন কার্যক্রম চলমান ছিল ৩০ শে সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত।

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ সম্প্রতি তাদের এই নিয়োগ বিজ্ঞপ্তি নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ কর্তৃক ইতিমধ্যে প্রাথমিকভাবে বাছাইকৃত সকল প্রার্থীদের নির্ধারিত মোবাইল নম্বরে এসএমএস প্রেরণ করে তাদের পরীক্ষার তারিখ, কেন্দ্রের নাম এবং এডমিট কার্ড ডাউনলোড করা হয়েছে। শিল্পকলা একাডেমীর অফিশিয়াল ওয়েবসাইট থেকেও নিয়োগ সংক্রান্ত সকল তথ্য জেনে নেওয়া যাবে। www.shilpakala.gov.bd হল শিল্পকলা একাডেমীর অফিশিয়াল ওয়েবসাইট।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

নির্ধারিত সময়ের মধ্যে আবেদনকৃত সকল প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করা হয়।কর্তৃপক্ষ কর্তৃক প্রাথমিকভাবে বাছাইকৃত এই প্রার্থীগণ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। প্রাথমিকভাবে প্রার্থী বাছাই সম্পন্ন হলে প্রত্যেক প্রার্থীর মোবাইল নম্বরে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হয়।

এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থীগণ ওয়েবসাইট থেকে নিয়োগ সংক্রান্ত সকল তথ্য জানতে পারেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তীতে মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষার সময়সূচি জানানো হবে। তিনটি ধাপের উত্তীর্ণ হওয়ার পরেই প্রার্থীগণ চূড়ান্ত নিয়োগের জন্য মনোনীত হবেন। প্রতিটি পরীক্ষার ক্ষেত্রে কর্তৃপক্ষকে প্রার্থীর প্রবেশপত্র টি প্রদর্শন করতে হবে।

শিল্পকলা একাডেমি নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড ২০২৩

লিখিত পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র ডাউনলোড বিষয়ক এসএমএসটি যে সকল প্রার্থী তাদের মোবাইলে পাবেন শুধুমাত্র তারাই নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উক্ত প্রার্থীগণ তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করেন নিম্নোক্ত উপায়ে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

১. সর্ব প্রথমে যে ডিভাইসের মাধ্যমে আপনি আপনার প্রবেশপত্র ডাউনলোড করতে চান সেই ডিভাইসের ইন্টারনেট কানেকশন টা অন করে নিন।
২. আপনার ডিভাইসে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সার্চ বক্সে www.shilpakala.gov.bd টাইপ করে সার্চ অপশনে ক্লিক করুন।
৩. পরবর্তী পেজে আপনি ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করার জন্য নির্ধারিত স্থান দেখতে পাবেন।
৪. আপনার সংরক্ষিত ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করে সাবমিট অপশনে ক্লিক করুন।
৫. পরবর্তী পেজে আপনি আপনার নাম, ছবি, স্বাক্ষর, পরীক্ষার তারিখ, কেন্দ্রের নাম ও নানা তথ্য সম্বলিত এডমিট কার্ড টি দেখতে পাবেন।
৬. Download Now অপশনে ক্লিক করে প্রবেশ পত্র টি ডাউনলোড করুন।
৭. পরবর্তী প্রয়োজনের জন্য প্রবেশপত্র প্রিন্ট করে সংরক্ষন করুন। সম্ভব হলে অবশ্যই রঙিন প্রিন্ট করবেন।
যেহেতু এডমিট কার্ড নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য খুবই জরুরী তাই এডমিট কার্ড ডাউনলোড বিষয়ক এসএমএসটি আসার পরে বিলম্ব না করে নির্ধারিত সময়ের পূর্বেই ডাউনলোড এবং প্রিন্ট করে রাখতে হবে।

শিল্পকলা একাডেমি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

শিল্পকলা একাডেমিতে প্রার্থী নিয়োগের ক্ষেত্রে সরকারি সকল বিধি-বিধান এবং কোটা পদ্ধতি অনুসরণ করা হবে। মহিলা কোটা ব্যতীত যে কোন কোটার প্রমাণপত্র প্রার্থীকে তার ইউনিয়ন পরিষদ অথবা ওয়ার্ডের কমিশনার/চেয়ারম্যান দ্বারা সত্যায়িত করে প্রদান করতে হবে। কোন তথ্য গোপন করে অথবা ভুল তথ্য প্রদান করে প্রার্থী নিয়োগপ্রাপ্ত হলে প্রমাণ সাপেক্ষে উক্ত প্রার্থীর নিয়োগ বাতিল করা সহ তার ওপর আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাকুরীরত প্রার্থীকে অবশ্যই প্রয়োজনীয় কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে এক্ষেত্রে কোন অগ্রিম কপি গ্রহণযোগ্য হবে না।কর্তৃপক্ষ যে কোনো সময় কোনো প্রার্থীর আবেদনপত্র গ্রহণ অথবা বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড ২০২১

Scroll to Top