সরকারি চাকরি

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্প্রতি প্রকাশিত হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশে স্থাপত্য অধিদপ্তরের এইবার অস্থায়ী ভিত্তিতে বাংলাদেশের প্রকৃত নাগরিক নিয়োগ করা হবে। স্থাপত্য অধিদপ্তর জব সার্কুলার ২০২১ আমাদের পেজে প্রকাশ করা হয়েছে।

জব সার্কুলার এর বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন। এছাড়াও আমাদের পেজে স্থাপত্য অধিদপ্তরের চাকরির খবরের পিডিএফ ফাইলটি আপলোড করা রয়েছে। পিডিএফ ফাইলটি ডাউনলোড করে ও প্রার্থী স্থাপত্য অধিদপ্তর চাকরির খবর এর বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর জব সার্কুলার এর বিস্তারিত তথ্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ নিচে প্রকাশ করা হলো।

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি তথ্য এবং গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

আবেদন শুরুর তারিখ : ০১ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ।

আবেদনের শেষ তারিখ : ১৪ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ।

পদ সংখ্যা : ৩৮ টি।

পদের নাম :

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে এবার ১২ টি পদ থেকে ৩৮ টি শূন্য আসনে বাংলাদেশের প্রার্থী নিয়োগ করা হবে। স্থাপত্য অধিদপ্তর নিয়োগকৃত পদ গুলো হলো:

১. থ্রিডি এনিমেটর                     ২. ড্রাফটসম্যান                       ৩. সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর

৪. কেয়ারটেকার                                   ৫. নক্সাকার                  ৬. অফিস সহকারী মুদ্রাক্ষরিক

৭. সহকারী মডেল মেকার        ৮. সরকারি প্রিন্টার       ৯. ইলেকট্রিশিয়ান

১০. প্লাম্বার                                ১১. কার্পেন্টার               ১২. বুক বাইন্ডার।

প্রার্থীর বয়স সীমা :

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে আবেদনের জন্য প্রার্থীর নির্ধারিত বয়স সীমা ১৮ – ৩০ বছর। তবে আবেদনকারী প্রার্থী কোন মুক্তিযোদ্ধার সন্তান অথবা শারীরিক প্রতিবন্ধী হলে তাদের ক্ষেত্রে বয়স সীমা সর্বোচ্চ ৩২ বৎসর পর্যন্ত গ্রহণযোগ্য হবে।

শিক্ষাগত যোগ্যতা :

১. থ্রিডি অ্যানিমেটর পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে আর্কিটেকচার বিষয়ে ডিপ্লোমা পাস। এছাড়াও কম্পিউটারে ত্রিমাত্রিক নকশার কাজের ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

২. ড্রাফটসম্যান এবং নকশাকার পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা কারিগরি শিক্ষা বোর্ড থেকে স্থাপত্য বিষয়ে ডিপ্লোমা পাশ।

৩. মুদ্রাক্ষরিক এবং সাঁটলিপিকার কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় বিভাগে স্নাতক পাস এবং কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং সাঁটলিপি লিখন দক্ষতা থাকতে হবে।

৪. ইলেকট্রিশিয়ান পদে আবেদনের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে ইলেকট্রিক্যাল বিষয়ে এসএসসি অথবা ভোকেশনাল পাস।

৫. কার্পেন্টার পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা কারিগরি শিক্ষা বোর্ড থেকে কারপেন্ট্রি বিষয়ে সার্টিফিকেটসহ ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

গ্রেডিং পয়েন্ট :

১. এসএসসি অথবা এসএসসি সমমান পরীক্ষার ক্ষেত্রে প্রথম বিভাগ এর ক্ষেত্রে জিপিএ ৩.০০ এর উপরে থাকতে হবে আর দ্বিতীয় বিভাগে ক্ষেত্রে ২.০০ থেকে ৩.০০ পয়েন্টের মধ্যে থাকতে হবে।

২. অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪.০০ স্কেলের মধ্যে প্রথম বিভাগের জন্য ৩.০০ এবং দ্বিতীয় ভাগের ক্ষেত্রে ২.২৫- ৩.০০ এর মধ্যে থাকতে হবে।

বেতন স্কেল :

১. থ্রিডি অ্যানিমেটর পদে ১১ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ১২,৫০০-৩০,২৩০ টাকা।

২. কেয়ার টেকার পদে ১৪ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ১০,২০০-২৪,৬৮০ টাকা।

৩. সরকারি মডেল মেকার পদে ১৮ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ৮,৮০০-২১,৩১০ টাকা।

৪. সরকারি প্রিন্টার, ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, কার্পেন্টার পদে ১৯ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ৮,৫০০-২০,৫৭০ টাকা।

৫. বুক বাইন্ডার পদে ২০ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ৮,২৫০-২০,০১০ টাকা।

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে আবেদন করার নিয়মাবলী:

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে আবেদনের জন্য প্রার্থীকে প্রথমে স্থাপত্য অধিদপ্তর এর নির্ধারিত ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে। নির্দিষ্ট ওয়েবসাইট থেকে আবেদন পত্র ডাউনলোড করার পর প্রার্থীকে আবেদনপত্রটি প্রিন্ট করে আবেদনপত্রের সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে। আবেদনপত্র পূরণ করার পর কার্তিকে আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কিছু কাগজপত্র এবং নির্ধারিত আবেদন ফি সংযুক্ত করে আবেদন পত্র জমা দিতে হবে স্থাপত্য অধিদপ্তরে আবেদন করার বিস্তারিত নিচে দেওয়া হল।

১. অনলাইন আবেদনপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে www.architecture.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২. স্থাপত্য অধিদপ্তরের আবেদনপত্রটি ডাউনলোড করা হলে প্রার্থীকে আবেদনপত্রটি প্রিন্ট করে আবেদনপত্রের সকল ছক সঠিক ভাবে পূরণ করতে হবে।

৩.প্রার্থীকে স্থাপত্য অধিদপ্তরের আবেদনপত্র সঠিকভাবে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের নম্বর, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা যদি থাকে, ইমেইল ঠিকানা এবং মোবাইল নম্বর দাখিল করতে হবে।

উপরে উল্লেখিত তথ্যবলি প্রার্থীকে  আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কিছু সনদপত্র ও সার্টিফিকেট সংযুক্ত করে বাংলাদেশের স্থাপত্য অধিদপ্তর এর অনুকূলে ডাক যোগাযোগের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে যে সকল কাগজপত্র সংযুক্ত করতে হবে তার একটি তালিকা নিচে দেওয়া হল :

১. আবেদনকারীর সদ্য তোলা দুই (০২) কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

২. প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, পূর্বের অভিজ্ঞতা যদি থাকে তাহলে অভিজ্ঞতার সনদপত্র জমা দিতে হবে।

৩. জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন পত্র চারিত্রিক সনদপত্র ও নাগরিকত্ব পৌরসভা অথবা ইউনিয়ন কর্তৃক উত্তোলন করে জমা দিতে।

৪. আবেদনকারী প্রার্থী কোটার অন্তর্ভুক্ত হলে সংশ্লিষ্ট কোটার সনদপত্রের সত্যায়িত করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

উপরে উল্লেখিত সকল কাগজপত্র প্রার্থীকে অফিসার কর্তৃক সত্যায়িত করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে ডাক যোগাযোগের মাধ্যমে পাঠাতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা :

স্থাপত্য অধিদপ্তর, স্থাপত্য ভবন, সেগুনবাগিচা, ঢাকা-১১০০ এই ঠিকানায় প্রধান স্থপতি বরাবর নির্ধারিত সময়ের মধ্যে ডাক যোগাযোগের মাধ্যমে দরখাস্ত ও আবেদন পত্র জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্য :

১. আবেদনপত্র পাঠানোর ক্ষেত্রে প্রার্থীকে আবেদন পত্র এবং প্রয়োজনীয় সকল কাগজপত্র একটি সংযুক্ত করতে হবে।

২. উক্ত খামের উপর প্রার্থীকে তার পদের নাম, আবেদনকারীর নাম, ঠিকানা এবং মোবাইল নাম্বার দাখিল করতে হবে।

আবেদন ফি :

১. থ্রিডি এনিমেশন, ড্রাফটসম্যান, সাঁট মুদ্রাক্ষরিক, কেয়ারটেকার, অফিস সহকারি মুদ্রাক্ষরিক এবং নকশাকার পদে আবেদনের জন্য প্রার্থীর আবেদন ফি ১০০ টাকা।

২. সহকারী প্রিন্টার, ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, কার্পেন্টার, বুক বাইন্ডার পদে আবেদনের জন্য প্রার্থীর আবেদন ফি ৫০.০০ টাকা।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী :

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে নিয়োগ পরীক্ষার নির্ধারিত আবেদন ফি প্রার্থীকে ট্রেজারী চালানের মাধ্যমে নির্ধারিত কোড নম্বর ব্যবহার করে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে হবে।

কোড নম্বর : ৩২৫২০০০০২০৩১

আবেদনকারীকে এই কোড নম্বরটি ব্যবহার করে নির্ধারিত আবেদন ফি বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় ট্রেজারী চালানের মাধ্যমে জমা দিতে।

*** বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরের নির্ধারিত আবেদন ফি পোস্টাল অর্ডার, এ অর্ডার অথবা ব্যাংক ড্রাফটের মাধ্যমে গ্রহণ করা হবে না।

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ডাউনলোড :

পিডিএফ ফাইল ডাউনলোড করেও প্রার্থী স্থাপত্য অধিদপ্তর জব সার্কুলার এর বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক করুন :

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

Architecture Job Circular 2021.pdf

এছাড়াও স্থাপত্য অধিদপ্তর পরীক্ষা সংক্রান্ত যেকোন তথ্যাবলী জানতে www.architecture.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন।

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ধরন :

১. আবেদনপত্র পাঠানোর পর প্রার্থীদের মধ্যে প্রথমে প্রাথমিক বাছাই করা হবে।

২. প্রাথমিক বাছাই শেষে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী পরীক্ষা অর্থাৎ লিখিত এবং একই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

উত্তীর্ণ প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার তারিখ, সময় এবং স্থান জানিয়ে দেওয়া হবে। এছাড়াও স্থাপত্য অধিদপ্তর এর www.architecture.gov.bd এই ওয়েবসাইটের উত্তীর্ণ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ সংক্রান্ত নির্দেশাবলী :

১। সকল কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রাপ্ত হতে হবে।

২। আবেদনপত্রটি নির্ভুল এবং ত্রুটিমুক্ত থাকতে হবে, অসম্পূর্ণ ত্রুটিপূর্ণ দরখাস্ত সম্পূর্ণভাবে বাতিল করা হবে।

৩। অধিদপ্তরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ প্রার্থীদের কোন প্রকার যাতায়াত ভাতা প্রদান করা হবে না।

স্থাপত্য অধিদপ্তর সংক্রান্ত অন্যান্য চাকরির খবর :

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, যুব উন্নয়ন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, শিল্প অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সহ সকল সরকারি ও বেসরকারি চাকরির খবরের বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button