পরীক্ষার তারিখ

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল নিয়োগ পরীক্ষার তারিখ ২০২১

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল হচ্ছে এমন একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল যেখানে কোনরকম শুল্ক কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়া অন্য অবতরণ বহন উৎপাদন এবং পুনঃসংযোজন ও পুনঃ রপ্তানি করা যায়। রপ্তানি প্রক্রিয়া করন অঞ্চল গুলো সাধারণত বিশেষ সুবিধাজনক স্থানে গড়ে ওঠে। যেমন সমুদ্র বন্দর বিমানবন্দর জাতীয় সীমান্ত ইত্যাদি প্রভৃতি এলাকা। রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল হচ্ছে এমন একটি এলাকা যেখানে কয়েকটি দেশ নিজেদের মধ্যে আলোচনা করে তাদের মধ্যেকার বানিজ্যবাদ কমাতে বা দূর করতে একমত হয়েছেন।

প্রক্রিয়াকরণ অঞ্চল কে সংক্ষেপে ইপিজেড বলা হয়ে থাকে। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। যে নিয়োগ বিজ্ঞপ্তিতে কর্তৃপক্ষ আটটি পদে সর্ব মোট ৩০ জন প্রার্থী নিয়োগের কথা উল্লেখ করেছিল।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর আবেদন কার্যক্রম শুরু হয়েছিল 15 ই এপ্রিল ২০২১ তারিখে এবং তা চলমান ছিল ২০ শে মে ২০২১ তারিখ পর্যন্ত। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ সম্প্রতি তাদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর বিপরীতে প্রার্থী নিয়োগ এর উদ্দেশ্যে নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। ইতিমধ্যে তাদের অফিশিয়াল ওয়েবসাইট www.bepz.gov.bd তে নিয়োগ পরীক্ষার তারিখ সংক্রান্ত সকল তথ্য আপলোড করা হয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ ২০২১

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল প্রায় সময় তাদের বিভিন্ন অঞ্চলের জন্য প্রার্থী নিয়োগ এর উদ্দেশ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। সারাদেশে বাংলাদেশ ইপিজেড এর মোট আটটি বিভাগ রয়েছে। এই আটটি বিভাগের প্রার্থী নিয়োগের পুর্ববর্তী নিয়োগ বিজ্ঞপ্তি এবং নিয়োগ পরীক্ষার তারিখ পর্যালোচনা করে দেখা যায় বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ তাদের আবেদন কার্যক্রম শেষ হওয়ার অনধিক ৯০ দিনের মধ্যে নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ করে এবং পরীক্ষা গ্রহণ সম্পন্ন করে।

ইপিজেড কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্টভাবে পরীক্ষার তারিখ প্রকাশ হওয়া মাত্রই তাদের কর্মকর্তা দ্বারা বাছাইকৃত অপেক্ষাকৃত যোগ্য প্রার্থীদের নির্ধারিত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানানো হবে। নিয়োগ পরীক্ষার সময়সূচী জানানোর সাথে সাথে প্রার্থীদের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য এডমিট কার্ড ডাউনলোড করার জন্য বলা হবে। উক্ত এসএমএসটি পাওয়ার জন্য অবশ্যই সকল প্রার্থীকে তার আবেদন পত্র প্রদানকৃত মোবাইল নম্বরটি সবসময় চালু রাখতে হবে। এবং উক্ত নম্বরে আসা প্রতিটি এসএমএস পর্যবেক্ষণ করতে হবে এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

বাংলাদেশে ইপিজেড নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ ২০২১

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের প্রকাশিত ২০২১ এর নিয়োগ বিজ্ঞপ্তি বিপরীতে আবেদন করার জন্য প্রার্থীগণকে ইপিজেড বাংলাদেশের নির্ধারিত ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। www.bepz.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে নির্দেশনা অনুযায়ী প্রার্থীগণ তার আবেদন ফর্মটি পূরণ করতে পারবেন। আবেদন ফরম পূরণের নির্দেশিকা উক্ত ওয়েবসাইট থেকেই পাওয়া যাবে।

নির্দেশনা অনুযায়ী সঠিক তথ্য সহকারে আবেদনপত্র পূরণ করে এবং তার নির্ধারিত স্থানে প্রার্থী সদ্য তোলা ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদন ফরম টি সাবমিট করতে হবে। আবেদন ফরম সাবমিট করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষার্থী প্রদান করতে হবে। পরীক্ষার ফি প্রদানের নিয়ম ও ওয়েবসাইট থেকে জেনে নিতে হবে।

ইপিজেড নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ ২০২১

নিয়োগ পরীক্ষার নির্ধারিত দিনে প্রার্থীগণকে প্রবেশপত্র সহকারে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তীতে মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেওয়া হবে। শুধুমাত্র এসএমএস প্রাপ্ত প্রার্থীগণ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

প্রার্থী নিয়োগের ক্ষেত্রে ইপিজেড কর্তৃপক্ষ সরকার কর্তৃক প্রদত্ত সকল বিধি-বিধান এবং কোটা পদ্ধতি অনুসরণ করবে। কোটাধারী প্রার্থীদের অবশ্যই অন্যান্য সকল কাগজপত্র এর সাথে উনিও লিখিত পরীক্ষার দিনে কোটা প্রমাণপত্র প্রদর্শন করতে হবে। প্রার্থীর নিজস্ব ওয়ার্ড অথবা ইউনিয়নের কমিশনার/চেয়ারম্যান থেকে কোটা প্রমাণপত্র টি সত্যায়িত করে নিতে হবে। অন্যান্য সকল সনদপত্র একজন গেজেটেড কর্মকর্তার থেকে সত্যায়ন করতে হবে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
ইপিজেড নিয়োগ পরীক্ষার তারিখ ২০২১

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button