এডমিট কার্ড ডাউনলোড

বর্ডার গার্ড বাংলাদেশ এডমিট কার্ড ডাউনলোড ২০২১

সম্প্রতি বাংলাদেশ বর্ডার গার্ড বা বিজিবি সৈনিক পদে নারী ও পুরুষ নিয়োগের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি সৈনিক পদে নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে সৈনিক পদে যোগ্যপ্রার্থী নিয়োগের বয়সসীমা ছিল ১৮ বছর থেকে ২৩ বছর। এবং উক্ত বিজ্ঞপ্তিতে শিক্ষাগত যোগ্যতা উল্লেখ ছিল এসএসসি বা সমমান পর্যায়ে ন্যূনতম জিপিএ ৩.০০। এবং এইচএসসি বা সমমান পর্যায়ে ন্যূনতম জিপিএ ২.৫০। এবং সেই বিজ্ঞপ্তিতে প্রার্থী রেজিস্ট্রেশন এসএমএসের মাধ্যমে।

যা টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে করা হয়েছিল। এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম চালু ছিল ৮ই ফেব্রুয়ারি ২০২১ থেকে ১৭ই ফেব্রুয়ারী ২০২১ তারিখ বিকাল ৫টা পর্যন্ত। আমাদের আজকের পোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের তথ্য আলোচনা করব। তার পূর্বে আমরা বর্ডার গার্ড বাংলাদেশ এর সংক্ষিপ্ত পরিচিতি জেনে নেই।

বর্ডার গার্ড বাংলাদেশ এর পরিচয়

বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি বাংলাদেশ একটি আধা সামরিক বাহিনী। বর্ডার গার্ড বাংলাদেশ এর অর্থ বাংলাদেশের সীমান্ত রক্ষক। বর্ডার গার্ড বাংলাদেশ এর প্রধান কাজ বাংলাদেশের সীমান্ত রক্ষা করা। এবং বাংলাদেশ বর্ডার গার্ড এর গোড়াপত্তন থেকে তারা এই কাজটি সুন্দরভাবে করে আসছে। বিজিবি প্রধান কার্যালয় ঢাকার পিলখানায় অবস্থিত। বাংলাদেশ পাকিস্তানের অন্তর্ভুক্ত থাকাকালীন সময়ে বিজিবির নাম ছিল ইপিআর যার পূর্ণ অর্থ ইস্ট পাকিস্তান রাইফেলস।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবার পরে এর নাম পরিবর্তন করে রাখা হয় বিডিআর যার পূর্ণরূপ বাংলাদেশ রাইফেলস। ২০০৯ সালে পুনরায় বিডিআর এর নাম পরিবর্তন করে বিজিবি করা হয়। ১৯৭১ সাল থেকে ২০১৬ সালের আগ পর্যন্ত শুধুমাত্র পুরুষরাই বিজিবিতে যোগদান করতে পারত। ২০১৬ সালে সর্বপ্রথম নারী সৈনিক যোগদান করেন।

বিজিবি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবির রেজিস্ট্রেশন পদ্ধতি ছিল টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে। টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে এসএমএস প্রদানের ভিত্তিতে কয়েকটি ধাপে এসএমএস আদান প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়। শুধুমাত্র কনফার্মেশন মেসেজ প্রাপ্ত প্রার্থীদের সরবরাহকৃত মোবাইল নম্বরে বিজিবির নির্দিষ্ট গ্রামীণফোন, রবি ও টেলিটক নাম্বার থেকে পরীক্ষার স্থান তারিখ ও অন্যান্য তথ্য জানিয়ে এসএমএস করা হবে।

বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর এডমিট কার্ড

কম্পিউটার অথবা মোবাইলের ব্রাউজার ওপেন করে সার্চ বক্স থেকে

http://www.bgb.gov.bd লিংকে প্রবেশ করে ডাউনলোড অপশনে গিয়ে ভর্তিচ্ছু প্রার্থীদের তথ্যাদির ফরম এ ক্লিক করে ফরম টি ডাউনলোড করতে ফরমটি প্রিন্ট করে ফরম এ উল্লিখিত সকল তথ্যাদি যথাযথভাবে পূরণ করে ভর্তির সময় পূরণকৃত ফরম টি সঙ্গে আনতে হবে। অসম্পূর্ণ তথ্য সংবলিত আবেদন ফরম বাতিল বলে গণ্য হবে। 

লিখিত পরীক্ষার জন্য আগত প্রার্থীদের অবশ্যই ক্লিপবোর্ড ও কলম সঙ্গে করে আনতে হবে।

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

কনফার্মেশন মেসেজ প্রাপ্ত প্রার্থীদের সরবরাহকৃত মোবাইল নম্বরে প্রাপ্ত এসএমএস থেকে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নিম্নোক্ত উপায় প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। 

ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে এডমিট কার্ড ডাউনলোড করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন 

. আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন।

. ব্রাউজারের সার্চ বক্সে  http://www.bgb.gov.bd টাইপ করুন।

. স্ক্রিনের উপরে একটি পেজ আসবে যেটাতে user ID এবং password দিতে বলবে। আপনার সংরক্ষিত user ID এবং password টি দিন।

. আপনার প্রবেশপত্র টি স্কিনে show করবে। এবং সেখান download admit card এর একটি লিংক থাকবে।

. লিংকের উপর ক্লিক করুন তাহলে আপনার এডমিট কার্ড ডাউনলোড হয়ে যাবে।

. এডমিট কার্ড টি প্রিন্ট করুন এবং পরবর্তী সময়ের জন্য সংরক্ষণ করুন।

কনফার্মেশন মেসেজ পাওয়ার পরে নির্দিষ্ট তারিখে ভর্তির সময় আবেদনপত্রের সাথে অবশ্যই প্রয়োজনীয় সকল কাগজপত্র যেমন শিক্ষাগত সার্টিফিকেট, চারিত্রিক সনদপত্র, নাগরিকত্ব সনদপত্র, পিতামাতা ও নিজের আইডি কার্ডের ফটোকপি ইত্যাদি সাথে করে নিয়ে যেতে হবে। আবেদনপত্রের সাথে কি কি কাগজপত্র প্রয়োজন হবে তা দেখার জন্য অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি কি পুনরায় চেক করুন।

বিজিবি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

বাংলাদেশ বর্ডার গার্ড নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

এছাড়াও যেকোনো সরকারি বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। পরবর্তীতে যেকোন প্রয়োজনের জন্য আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button