সরকারি চাকরি

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্প্রতি প্রকাশিত হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে নিয়োগ বিপুলসংখ্যক পদ থেকে বাংলাদেশের নাগরিক নিয়োগ করা হবে ‌। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি আমাদের পেজে প্রকাশ করা হয়েছে।

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন। এছাড়াও আমাদের পেজে বিসিক চাকরির খবরের পিডিএফ ফাইলটি আপলোড করা হয়েছে প্রার্থী বিসিক জব সার্কুলার এর পিডিএফ ফাইল ডাউনলোড করেও সকল তথ্য এবং নির্দেশনা পরে জানতে পারবেন। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন জব সার্কুলার এর বিস্তারিত তথ্য ও গুরুত্বপূর্ণ তারিখ সমূহ প্রকাশ করা হলো।

বিস্তারিত তথ্য অন্যান্য শর্তাবলী :

আবেদন শুরুর তারিখ : ৮ই মার্চ ২০২১ খ্রিস্টাব্দ।

আবেদনের শেষ তারিখ : ০৭ এপ্রিল ২০২১ ইং।

পদ সংখ্যা : ১৩৯ টি।

পদের নাম :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে নিয়োগ এইবার ৪২ টি পদ থেকে ১৩৯ টি আসনে লোক নিয়োগ করা হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর নিয়োগকৃত পদগুলো হলো:

১. উপ-মহাব্যবস্থাপক ২. সম্প্রসারন কর্মকর্তা  ৩. প্রমোশন কর্মকর্তা

৪. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক  ৫. টেলিফোন অপারেটর

৬. সরকারী বিজ্ঞান অনুষদে সদস্য  ৭. ব্যবস্থাপক ৮. ডাটা এনালিস্ট

৯. কারিগরি কর্মকর্তা  ১০. মাননিয়ন্ত্রণ সরকারি সহ আরো ৩০ টি পদ থেকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এ নিয়োগ করা হবে।

ক. উপ-মহাব্যবস্থাপক পদ থেকে ১০  জনকে নিয়োগ দেয়া হবে।

খ. সম্প্রসারন কর্মকর্তা থেকে ২০ জনকে নিয়োগ দেওয়া হবে।

গ. প্রমোশন কর্মকর্তা পদ থেকে ১৬ জনকে নিয়োগ দেয়া হবে।

ঘ. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদ থেকে ২৫ জনকে নিয়োগ দেয়া।

ঙ. টেলিফোন অপারেটর, কারিগরি কর্মকর্তা এবং মাননিয়ন্ত্রণ সহকারি পদ থেকে ০৩ জনকে নিয়োগ দেয়া হবে।

চ. বাকি সকল পদ গুলো থেকে ০১ জন করে ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ দেওয়া হবে।

প্রার্থীর বয়স সীমা :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর আবেদনের জন্য প্রার্থীর বয়স সীমা ৩০ বছর। তবে মহা- ব্যবস্থাপক এবং পরিচালক পদগুলোতে আবেদনের জন্য আটটি সর্বোচ্চ বয়সসীমা ৪২ বৎসর। বিসিকে আবেদনকৃত প্রার্থী মুক্তিযোদ্ধা কোটা অথবা শারীরিক প্রতিবন্ধী কোটা থাকলে ৩০ বছরের স্থলে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর এবং ৪২ বছরের স্থলে সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বৎসর পর্যন্ত গ্রহণযোগ্য হবে। ‌

শিক্ষাগত যোগ্যতা :

১. মহাব্যবস্থাপক,‌ আঞ্চলিক পরিচালক, উপ-মহাব্যবস্থাপক ও সহকারী মহাব্যবস্থাপক পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীতে মাস্টার ডিগ্রী এবং বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস। এ সকল পদে আবেদনের জন্য পূর্বে চার বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

২. পরিকল্পনা কর্মকর্তা, সম্প্রসারন কর্মকর্তা, প্রবেশন কর্মকর্তা, গবেষণা কর্মকর্তা, জরিপ ও তথ্য কর্মকর্তা এবং প্রশাসনিক কর্মকর্তা পদে বিসিক এ আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা অনুমোদিত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় বিভাগে মাস্টার ডিগ্রী এবং পূর্বের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৩. অন্যান্য সকল পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক পাস অথবা কমপক্ষে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন স্কেল :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এ বেতন স্কেল গ্রেড- ৫,৬,৯,১৪,১৬,১৭ এবং ২০ অনুযায়ী প্রদান করা হবে। ‌

১. ২০ তম গ্রেডের বেতন স্কেল: ৮২৫০,২০০১০ টাকা।

২. ১৭ তম গ্রেডের বেতন স্কেল: ৯০০০-২১৮০০ টাকা।

৩. ১৬ তম গ্রেডের বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০ টাকা।

৪. তৃতীয় গ্রেড অনুযায়ী বেতন স্কেল : ৫৬৫০০-৭৪৪০০ টাকা।

৫. পঞ্চম গ্রেড অনুযায়ী বেতন স্কেল : ৪৩০০০-৬৯৮৫০ টাকা।

 

ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনে আবেদনের নিয়মাবলী :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এ আবেদনের জন্য প্রার্থীকে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। অনলাইনে আবেদন সম্পন্ন করার জন্য প্রার্থীকে নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর আবেদনপত্রটি পূরণ করতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর আবেদনপত্র পূরণের পর প্রার্থীকে কুটির শিল্প নিয়োগ পরীক্ষার আবেদন ফি পরিশোধ করতে হবে এবং পরীক্ষার জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করার পর প্রার্থীকে নির্দিষ্ট সময়ে প্রবেশপত্রটা নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন অনলাইনে আবেদনের নিয়মাবলী :

১. ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন অনলাইনে আবেদনের জন্য প্রার্থীকে প্রথমে http://bscic.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন পত্র পূরণ করতে হবে। ‌

২. আবেদনকারীকে ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এর আবেদন পত্রের সকল তথ্য দাখিল করতে হবে এবং শিল্প করপোরেশন এর আবেদন পত্রে প্রার্থীর ছবি এবং স্বাক্ষর স্ক্যান করার মাধ্যমে আপলোড করতে হবে।

৩. স্ক্যান করার পর প্রার্থীকে ছবির দৈর্ঘ্য ও প্রস্থ (৩০০x৩০০)‌ pixel এবং স্বাক্ষর এর দৈর্ঘ্য ও প্রস্থ (৩০০x৮০) পিক্সএল নির্ধারণ করে আবেদনপত্রে আপলোড করতে হবে।

৪. পরবর্তীতে প্রার্থীকে ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এর আবেদন পত্রটি সাবমিট করতে হবে। ‌

৫. বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এর আবেদনপত্রটি সাবমিট করার পর প্রার্থীকে একটি ইউজার আইডি (User ID) সংগ্রহ করতে হবে এবং তারপর আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট আউট করতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এর পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে আবেদনপত্রটি প্রদর্শন করতে হবে।

আবেদন ফি :

১. মহা ব্যবস্থাপক, আঞ্চলিক পরিচালক, উপ-ব্যবস্থাপক, বিশেষজ্ঞ এ সকল পদের জন্য আবেদন ফি ১০০০ টাকা।

২. ডাটা এনালিস্ট, পরিকল্পনা কর্মকর্তা, সম্প্রসারন কর্মকর্তা, সমসং কর্মকর্তা এবং কারিগরি কর্মকর্তা এ সকল পদের জন্য আবেদন ফি ৭০০ টাকা।

৩. নিরীক্ষা সরকারি, মাননিয়ন্ত্রণ সরকারি, নকশা সরকারি এবং টেলিফোন অপারেটর এ সকল পদের জন্য আবেদন ফি ৫০০ টাকা।

৪. ডার্করুম সহকারি এবং ডেসপাস রাইডার পদের জন্য আবেদন ফি ৩০০ টাকা।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর আবেদন ফি পরিশোধের জন্য প্রার্থীকে যেকোনো টেলিটক সিম থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে। এসএমএস করার পদ্ধতি নিচে দেওয়া হল :

1st SMS:

Type BSCIC <space> User ID and send to 16222 number for 1st SMS.

প্রথম এসএমএস পাঠানো হলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন থেকে একটি পিন নাম্বার (Pin Number) প্রার্থীকে দেওয়া হবে। নম্বরটা ব্যবহার করে প্রার্থীকে আরো একটি এসএমএস পাঠাতে হবে।

2nd SMS:

Type BACIC <space> Yes <space> Pin No and send to 16222 to pay BACIC Admission fee.

দ্বিতীয় এসএমএসটি পাঠানো হলে প্রার্থীর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন পরীক্ষার ফি জমাদানের সম্পন্ন হবে এবং প্রার্থীকে একটি পাসওয়ার্ড (Password) দেয়া হবে। পাসওয়ার্ডটি ব্যবহার করে প্রার্থীকে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড :

বিসিক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে http://bscic.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে প্রার্থীকে তার ইউজার আইডি (User ID) এবং বিসিক নিয়োগ পরীক্ষার আবেদন ফি জমাদানের পর প্রাপ্ত পাসওয়ার্ড টি ব্যবহার করে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। কুটির শিল্প করপোরেশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার পর পরিচয়পত্রটি প্রিন্ট করতে হবে এবং প্রার্থীকে প্রবেশপত্রটি পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রদর্শন করতে হবে। প্রবেশপত্র ছাড়া কোন অবস্থাতেই প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

বিসিক পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ আবেদনকারীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানানো হবে এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ওয়েবসাইট : www.bscic.teletalk.com.bd

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ডাউনলোড :

পিডিএফ ফাইল ডাউনলোড করেও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপরেশন জব সার্কুলার বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। জব সার্কুলার এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে ডাউনলোড অপশনে ক্লিক করুন :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

BSCIC Job Circular 2021.pdf

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প কর্পোরেশনের ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করার নিয়মাবলী :

বেসিসে আবেদনকৃত প্রার্থী ইউজার আইডি অথবা পাসওয়ার্ড হারিয়ে ফেললে যেকোনো টেলিটক সিম থেকে এসএমএস এর মাধ্যমে তা পুনরুদ্ধার করতে পারবে। এসএমএস করার পদ্ধতি নিচে উল্লেখ করা হলো :

বিসিক-এর ইউজার আইডি জানা থাকলে এসএমএস করার পদ্ধতি :

Type BSCIC <space> Help <space> User <space> User ID and send to 16222 for recovery BSCIC Password.

বিসিক-এর পিন নাম্বার জানা থাকলে এসএমএস করার পদ্ধতি :

Type BSCIC <space> Help <space> Pin <space> Pin Number and send to 16222 for recovery BSCIC User ID.

এছাড়াও আবেদন সংক্রান্ত যেকোন তথ্য www.bscic.gov.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিসিক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য অন্যান্য শর্তাবলী :

১। লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষায় অংশ গ্রহনের সময় প্রার্থীকে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর অনলাইনে পূরণকৃত আবেদনপত্রটি এবং প্রবেশপত্রটি প্রদর্শন করতে হবে।

২। বিসিকে আবেদনকৃত প্রার্থী শিক্ষাগত যোগ্যতায় সকল সার্টিফিকেটসহ পূর্বে কাজের অভিজ্ঞতা সনদ পত্র জমা দিতে হবে ‌।

৩। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে তার নিজের এলাকার ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা থেকে চারিত্রিক সনদপত্র উত্তোলন করে জমা দিতে হবে।

৪। বিসিকে আবেদনকৃত প্রার্থী বয়সের ক্ষেত্রে কোন কোটা সংযুক্ত করলে সংশ্লিষ্ট কোটার সনদপত্র জমা দিতে হবে।

৫। এছাড়াও আবেদনকৃত প্রার্থীকে তার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিতে হবে।

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত অন্যান্য চাকরির খবর ২০২১:

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ পাটকল করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি, সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি, দক্ষিণ সিটি কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এছাড়াও বাংলাদেশ সরকারের সকল মন্ত্রণালয় ও অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button