সরকারি চাকরি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিতে কয়েকটি পদ থেকে শূন্য আসনে বাংলাদেশের স্থায়ী নাগরিক নিয়োগ করা হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন জব সার্কুলার ২০২১ আমাদের পেজে প্রকাশ করা হয়েছে। জব সার্কুলার এর বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

এছাড়াও আমাদের পেজে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন চাকরির খবর পিডিএফ ফাইলটি আপলোড করা হয়েছে । প্রার্থী উক্ত পিডিএফ ফাইল ডাউনলোড করেও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চাকরির খবর এর বিস্তারিত তথ্য ও গুরুত্বপূর্ণ তারিখ সমূহ প্রকাশ করা হলো।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য ও গুরুত্বপূর্ণ তারিখ সমূহ :

আবেদন শুরুর তারিখ : ২৫ মার্চ ২০২১ ইং।

আবেদনের শেষ সময় : ২৫ এপ্রিল ২০২১ ।

পদ সংখ্যা : ২৮ টি।

পদের নাম :

বিটিআরসিতে ১২ টি পদ থেকে ২৮ জন প্রার্থী নিয়োগ করা হবে। বিটিআরসিতে নিয়োগকৃত পদ গুলো হল :

১. কারিগরি সহকারি পরিচালক                         ২. প্রশাসন ও মানব সম্পদ পরিচালক

৩. অর্থ হিসাব ও রাজস্ব সহকারী পরিচালক       ৪. প্রশাসন ও মানব সম্পদ  উপসহকারী পরিচালক

৫. অর্থ ও হিসাব  উপ-সহকারী পরিচালক         ৬. ব্যক্তিগত কর্মকর্তা

৭. প্রশাসনিক সরকারি                                     ৮. অভ্যর্থনাকারী

৯. ব্যক্তিগত সহকারী                                        ১০. কারিগরি উপসহকারী পরিচালক

১১. কম্পিউটার অপারেটর এবং                                    ১২. হিসাব রক্ষক।

ক. কারিগরি সহকারী পরিচালক পদে ০৭ জনকে নিয়োগ দেয়া হবে।

খ. প্রশাসন ও মানবসম্পদ, মানব সম্পদ ও প্রশাসন উপসহকারী পরিচালক, অর্থ সহকারী পরিচালক, অভ্যর্থনাকারী, হিসাবরক্ষক এবং কম্পিউটার অপারেটর পদে ০১ জনকে নিয়োগ দেওয়া হবে। ‌

গ. অর্থ উপ-সহকারী পরিচালক, ব্যক্তিগত কর্মকর্তা, প্রশাসনিক সরকারি পদে ০২ জনকে নিয়োগ দেওয়া হবে।

ঘ. কারিগরি উপ সহকারী পরিচালক পদে ০৬ এবং ব্যক্তিগত সহকারী পদে ০৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রার্থীর বয়সসীমা :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আবেদনের জন্য প্রার্থীর বয়স সীমা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বিটিআরসিতে নিয়োগকৃত প্রার্থী মুক্তিযোদ্ধার সন্তান, শারীরিক প্রতিবন্ধী অথবা ক্ষুদ্রনীগোষ্ঠী বলে তাদের ক্ষেত্রে বয়স সীমা ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য হবে।

শিক্ষাগত যোগ্যতা :

১. কারিগরি সহকারী পরিচালক পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং অথব ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক পাস এবং কম্পিউটার বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে।

২. ব্যক্তিগত কর্মকর্তা, হিসাব রক্ষক, কম্পিউটার অপারেটর প্রশাসনিক সরকারি, অভ্যর্থনাকারী, ব্যক্তিগত সহকারী এ সকল পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। তবে কম্পিউটার অপারেটর এবং হিসাব রক্ষক পদের জন্য কম্পিউটার বিষয়ে ভালো জ্ঞান থাকতে হবে এবং টাইপিং স্কিল ভালো হতে হবে।

৩. অর্থ ও হিসাব সহকারী পরিচালক পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং বাংলা ও ইংরেজিতে কথা বলতে এবং লিখতে পারদর্শিতা থাকতে হবে।

৪. কারিগরি উপ সহকারী পরিচালক পদের জন্য শিক্ষিত যেকোনো কারিগরি বোর্ড থেকে টেলিকমিউনিকেশন অথবা কম্পিউটার প্রযুক্তি বিষয়ে দ্বিতীয় শ্রেণীতে ডিপ্লোমা পাশ এছাড়ও এ পদে আবেদনের জন্য প্রার্থীকে কম্পিউটার বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

বেতন স্কেল :

১. কারিগরি সহকারী পরিচালক, প্রশাসন ও মানবসম্পদ সহকারি পরিচালক এবং অর্থ সহকারী পরিচালক পদে নবম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা।

২. প্রশাসন ও মানবসম্পদ উপসহকারী পরিচালক, অর্থ উপ-সহকারী পরিচালক, কারিগরি উপসহকারী পরিচালক এবং ব্যক্তিগত কর্মকর্তা পদে দশম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

৩. প্রশাসনিক সহকারি ও অভ্যর্থনাকারী পদে ১১- তম গ্রেড অনুযায়ী ১১,৩০০-২৭,৩০০ টাকা প্রদান করা হবে।

৪. কম্পিউটার অপারেটর এবং হিসাব রক্ষক পদে বিটিআরসিতে ১৩- তম গ্রেড অনুযায়ী ১১,০০০-২৬,৫৯০ টাকা প্রদান করা হবে।

বিটিআরসি-তে আবেদন করার নিয়মাবলী :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আবেদনের জন্য প্রার্থীকে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য প্রার্থীকে বিটিআরসি এর ওয়েব সাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। বিটিআরসির আবেদনপত্রটি দাখিল করার পর প্রার্থীকে পরীক্ষার আবেদন ফি পরিশোধ করতে হবে ‌। সঠিকভাবে আবেদন ফি জমাদানের প্রার্থীকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ‌। অনলাইনে আবেদন করার বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল ।

বিটিআরসিতে অনলাইনে আবেদন করার নিয়মাবলী :

১. বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অনলাইনে আবেদনের যোগ্য প্রার্থীকে প্রথমে http://btrc.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে ।

২. অনলাইনে আবেদন সম্পন্ন করার জন্য প্রার্থীকে বিটিআরসির আবেদনপত্রের সকল তথ্য পূরণ করতে হবে এবং আবেদনকারীকে তার ছবি এবং স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

৩. বিটিআরসি’র আবেদন পত্রের ছবি এবং স্বাক্ষর আপনাদের জন্য প্রার্থীকে ছবি সর্বোচ্চ সাইজ ১০০ কিলোবাইট এবং স্বাক্ষরের সর্বোচ্চ সাইজ ৬০ কিলোবাইট। প্রার্থীদের  উক্ত সাইজের মধ্যে ছবি এবং স্বাক্ষর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আবেদনপত্রে আপলোড করতে হবে।

৪. উপরে উল্লেখিত সকল তথ্য দাখিলের পর প্রার্থীকে বিটিআরসির আবেদনপত্রটি সাবমিট করতে হবে এবং একটি ইউজার আইডি (User ID) সংগ্রহ করতে হবে ।

৫. বিটিআরসি এর ইউজার আইডিটি সংগ্রহ করার পর প্রার্থীকে আবেদনপত্রটি প্রিন্ট করতে হবে এবং প্রার্থীকে আবেদনপত্রটি পরীক্ষায় অংশগ্রহণের সময়  প্রদর্শন করতে হবে।

আবেদন ফি :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আবেদনের জন্য সকল পদের আবেদন ফি ২০০ টাকা এবং এসএমএস পাঠানোর সার্ভিস চার্জ ২৪ টাকাসহ প্রার্থীকে ২২৪ টাকা অনলাইনে আবেদনপত্র দাখিল করার পর  জমা দিতে হবে।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী :

বিটিআরসি নিয়োগ পরীক্ষার আবেদন ফি জমাদানের জন্য প্রার্থী কে যেকোনো টেলিটক সিম থেকে এসএমএস এর মাধ্যমে আবেদন ফি সঠিকভাবে জমা দিতে হবে। এসএমএস করার নিয়মাবলী দেওয়া হল :

প্রথম এসএমএস :

Type BTRC <space> User ID and send 16222.

প্রথম এসএমএস ১৬২২২ নাম্বারে পাঠানো হলে প্রার্থীকে বিটিআরসি থেকে একটি পিন নাম্বার (Pin Number) দেওয়া হবে । Pin নাম্বার টি ব্যবহার করে প্রার্থীকে আরো একটি এসএমএস পাঠিয়ে আবেদন ফি জমাদান সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় এসএমএস :

Type BTRC <space> Yes <space> Pin No and send 16222.

২য় SMS পাঠানো হলে বিটিআরসির নিয়োগ পরীক্ষার আবেদন ফি জমাদান সম্পন্ন হবে এবং বিটিআরসি থেকে প্রার্থীকে একটি পাসওয়ার্ড (Password) দেয়া হবে। Password ব্যবহার করে প্রার্থীকে বিটিআরসি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

বিটিআরসি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে তার ইউজার আইডি (User ID) এবং পরীক্ষার আবেদন ফি জমাদানের পর এসএমএসের মাধ্যমে প্রাপ্ত পাসওয়ার্ডটি (Password) ব্যবহার করে http://btrc.teletalk.com.bd or www.btrc.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে একাউন্টে লগইন করে বিটিআরসি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার পর প্রার্থীকে উক্ত প্রবেশপত্র print করতে হবে। বিটিআরসি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রের প্রিন্ট কপি টি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে, বিটিআরসি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে প্রবেশপত্র টি প্রদর্শন করতে হবে, প্রবেশপত্র ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না ।

প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ বিটিআরসিতে আবেদনকারী প্রার্থীদের মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ বিটিআরসির www.btrc.gov.bd এই ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিটিআরসি নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইল ডাউনলোড :

বিটিআরসি নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে ডাউনলোড অপশন এ ক্লিক করে পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

BTRC Job Circular 2021.pdf

বিটিআরসি -এর ইউজার আইডি ও পাসওয়ার্ড পুনরুদ্ধার করার নিয়মাবলী :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের নিয়োগকৃত প্রার্থী তার ইউজার আইডি অথবা পাসওয়ার্ড ভুলে গেলে যেকোনো টেলিটক সিম থেকে এসএমএস এর মাধ্যমে তা পুনরুদ্ধার করতে পারবে। নিচের পদ্ধতি অনুসরণ করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে ।

বিটিআরসির ইউজার আইডি জানা থাকলে :

Type BTRC <space> Help <space> User <space> User ID and send 16222 to recovery BTRC Password.

বিটিআরসির পিন নাম্বার জানা থাকলে :

Type BTRC <space> Help <space> Pin <space> Pin Number and send 16222 to recovery BTRC User ID.

এছাড়াও আবেদন সংক্রান্ত যে কোন তথ্য জানতে www.btrc.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন। আর অনলাইনে আবেদন সংক্রান্ত যে কোন সমস্যার সম্মুখীন হলে প্রার্থী টেলিটক সিম থেকে ফোন করে অথবা ই-মেইল করে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

মোবাইল নম্বর :১২১

ইমেইল করার ঠিকানা : vas.query@teletalk.com.bd or recruitment@btrc.gov.bd

বিটিআরসি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত তথ্যাবলী :

১. নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং অনলাইনে দাখিলকৃত আবেদনপত্রটি প্রদর্শন করতে হবে ।

২. বিটিআরসিতে আবেদনকারীকে তার সকল শিক্ষাগত যোগ্যতা এবং পূর্বের কাজের অভিজ্ঞতার সনদপত্র প্রদান করতে হবে।

৩. প্রার্থীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিতে হবে।

৪. বিটিআরসিতে আবেদনকৃত প্রার্থীকে তার মহল্লার ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা কর্তৃক কোন সভার মেয়র অথবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত চারিত্রিক সনদপত্রের সত্যায়িত কপি নিয়ে আসতে হবে ।

৫. আবেদনকারীর কোন কোটা থাকলে সংশ্লিষ্ট কোটার সনদপত্র বিটিআরসি কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

৬. মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে অ্যাপ্লিকেশন ফর্ম এর সঙ্গে সত্যায়িত তিন কপি পাসপোর্ট সাইজের ছবি দাখিল করতে হবে ।

বিটিআরসি সদৃশ বাংলাদেশের অন্যান্য চাকরির খবর ২০২১:

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়োগ বিজ্ঞপ্তি, বিটিআরসি জব সার্কুলার, ‌ কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ কর কমিশনে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ জাতীয় সচিবালয় কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ পরিকল্পনা কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি এসব বাংলাদেশের সকল নিয়ন্ত্রণ কমিশনের চাকরির খবর,  নিয়োগ বিজ্ঞপ্তি ও জব সার্কুলারের বিস্তারিত জানতে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button