সরকারি চাকরি

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্প্রতি প্রকাশিত হয়েছে। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপি তে বিভিন্ন ধরনের পদ থেকে বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিয়োগ করা হবে। সিপিপি জব সার্কুলার ২০২১ আপনাদের পেজে প্রকাশ করা হয়েছে। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি জব সার্কুলার এর বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

এছাড়াও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিতে চাকরির খবরের পিডিএফ আমাদের পেজে আপলোড করা রয়েছে। প্রার্থী উক্ত পিডিএফ ফাইল ডাউনলোড করেও সকল বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি জব সার্কুলার এর বিস্তারিত তথ্য এবং গুরুত্বপূর্ণ তারিখ সমূহ নিচে প্রকাশ করা হলো।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ :

আবেদন শুরুর তারিখ : ০১ জুন ২০২১ খ্রিস্টাব্দ।

আবেদনের শেষ তারিখ : ২৯ জুন ২০২১ খ্রিস্টাব্দ।

পদ সংখ্যা : ১০৮ টি।

পদের সংখ্যা :

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি তে এইবার ১৮ টি পদ থেকে প্রায়ই ১০৮ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে। সিপিপিতে নিয়োগকৃত পদগুলো হলো :

১। জুনিয়র সহকারী পরিচালক এবং স্পিড বোর্ড ড্রাইভার পদ থেকে ১১ জনকে নিয়োগ দেওয়া হবে।

২। বেতার প্রকৌশলী, আউট বোর্ড প্রকৌশলী, স্টোর কিপার, কম্পিউটার অপারেটর, টাইপিস্ট, হিসাব সহকারী কাম টাইপিস্ট এবং সুইপার পদ থেকে ০১ জন করে নিয়োগ দেওয়া হবে ‌

৩। সহকারী কাম রেডিও অপারেটর পদে ১৯ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।

৪। এমসিজি পদে ২০ জন প্রার্থীকে সিপিবিতে নিয়োগ দেওয়া হবে।

৫। নৈশ প্রহরী পদ থেকে ১৭, জিপ ড্রাইভার এবং রেডিও টেকনিশিয়ান পদ থেকে ০৩ টি শূন্য আসনে  বাংলাদেশের লোক নিয়োগ করা হবে।

প্রার্থীর বয়স সীমা :

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিতে আবেদনের জন্য প্রার্থীর বয়স সীমা ১৮ থেকে ৩৬ বছর। তবে আবেদনকারী কোন প্রার্থী বিশেষ কোটার যেমন মুক্তিযোদ্ধার সন্তান বা প্রতিবন্ধীর অধিকারী হলে প্রার্থী বয়স সীমা ৩৮ বছর পর্যন্ত গ্রহণযোগ্য হবে।

শিক্ষাগত যোগ্যতা :

১. জুনিয়র সহকারী পরিচালক পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যেকোন বিষয়ের অন্যতম স্নাতক ডিগ্রি।

২. বেতার প্রকৌশলী পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং স্নাতক ডিগ্রি।

৩. রেডিও টেকনিশিয়ান পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন পদটি ইনস্টিটিউট থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ডিপ্লোমা পাশ।

৪. অফিস পিয়ন, এমসিজি, নৈশ প্রহরী এবং সুইপার পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণী পাস অথবা জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

৫. সিপিপি তে আবেদনের জন্য অন্যান্য সকল পদের শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যেকোনো বোর্ড থেকে উচ্চমাধ্যমিক অথবা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন স্কেল :

১. জুনিয়র সহকারী পরিচালক, বেতার প্রকৌশলী, আউট বোর্ড প্রকৌশলী পদে অষ্টম তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ২৩,০০০-৫৫,৪৭০ টাকা।

২. সহকারী কাম রেডিও অপারেটর, রেডিও ওয়ার্কশপ সরকারি, হিসাব সহকারী কাম টাইপিস্ট এবং মাস্ট ক্রাইমার পদে ১৪ তম গ্রেড অনুযায়ী বেতন স্কেল ১০,২০০-২৪,৬৮০ টাকা।

৩. কম্পিউটার অপারেটর এবং টাইপিস্ট পদে বেতন স্কেল ১৩ তম গ্রেড অনুযায়ী ১১,০০০-২৬,৫৯০ টাকা।

৪. স্পিড বোর্ড ড্রাইভার পদে ১৮ তম গ্রেড অনুযায়ী প্রার্থীর বেতন স্কেল ৮,৮০০-২১,৩১০ টাকা।

৫. অফিস পিয়ন, এমসিজি, নৈশ প্রহরী এবং সুপার পদে বেতন স্কেল ২০ তম গ্রেড অনুযায়ী ৮,২৫০-২০,০১০ টাকা।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) তে আবেদন করার নিয়মাবলী :

সিপিপিতে আবেদনের জন্য প্রার্থী কে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র সংগ্রহ করতে হবে ‌। ওয়েবসাইট থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর প্রার্থীকে আবেদনপত্রটি প্রিন্ট করতে হবে। সিপিপি নিয়োগ সংক্রান্ত আবেদন পত্রের সকল তথ্য প্রার্থীকে সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সকল তথ্য নির্ভুলভাবে দাখিল করার পর প্রার্থীকে আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংযুক্ত করে বাংলাদেশে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির অনুকূলে ডাক যোগাযোগের মাধ্যমে আবেদন পত্র পাঠাতে হবে। সিপিপি তে আবেদন করার বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো :

১. ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিতে আবেদনের যোগ্য প্রার্থীকে প্রথমে www.cpp.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

২. আবেদনপত্র সংগ্রহ করার পর প্রার্থীকে আবেদনপত্রটি প্রিন্ট করে আবেদন পত্রে উল্লেখিত সকল তথ্য প্রার্থীকে নির্ভুলভাবে পূরণ করতে হবে।

৩. আবেদনপত্রে প্রার্থীকে তার নিজের নাম, পিতা ও মাতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন পত্রের নম্বর, ইমেইল এড্রেস, শিক্ষাগত যোগ্যতা এবং মোবাইল নম্বর আবেদনপত্র সঠিকভাবে দাখিল করতে হবে।

উপরের উল্লেখিত তথ্যগুলো দাখিল করার পর প্রার্থীকে আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কিছু সার্টিফিকেট এবং কাগজপত্র সংযুক্ত করে সিপিপি এর অনুকূলে নির্ধারিত সময়ের মধ্যে ডাক যোগাযোগের মাধ্যমে প্রার্থীকে আবেদনপত্র জমা দিতে হবে। যে সকল কাগজপত্র জমা দিতে হবে তার তালিকা নিচে প্রকাশ করা হলো :

১. আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ০৩ (তিন) কপি রঙ্গিন ছবি।

২. আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

৩. প্রার্থীর সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সহ পূর্বের কোন প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা থাকলে সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতার সনদপত্র আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

৪. আবেদনকারীর নিজ নিজ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার থেকে নাগরিকত্বের সনদপত্র ছায়াকপি এবং চারিত্রিক সনদপত্র উত্তোলন করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

উপরে উল্লেখিত কাগজপত্র এবং সনদপত্র বাংলাদেশের প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তার থেকে সত্যায়িত করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন পত্র প্রেরণ করতে হবে।

আবেদনপত্র জমাদান এর ঠিকানা :

বাংলাদেশ সরকার রেড ক্রিসেন্ট সোসাইটি, রেড ক্রিসেন্ট সড়ক, মগবাজার, জিপিও বক্স নম্বর ২৯৫৮, ঢাকা, প্রধান কার্যালয় বরাবর ডাক যোগাযোগের মাধ্যমে বাংলাদেশে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ পরীক্ষার আবেদন পত্র প্রেরণ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য :

১. আবেদনপত্র পাঠানোর পূর্বে প্রার্থীকে প্রার্থী বর্তমান ঠিকানা পাশে ১০ টাকার অব্যবহৃত ডাকটিকিট আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

২. খামের উপরে প্রার্থীকে তার পদের নাম, আবেদনকারীর, যোগাযোগের ঠিকানা এবং মোবাইল নম্বর দাখিল করে আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় সকল কাগজপত্র খামের মধ্যে সংযুক্ত করতে হবে

আবেদন ফি :

১. জুনিয়র সহকারী পরিচালক, বেতার প্রকৌশলী এবং আউট বোর্ড প্রকৌশলী পদের জন্য নির্ধারিত আবেদন ফি ২০০ টাকা।

২. অন্যান্য সকল পদে সিপিপিতে আবেদনের জন্য প্রার্থীর আবেদন ফি ১০০ টাকা।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী :

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ পরীক্ষার আবেদন ফি জমাদানের জমাদানের জন্য নির্ধারিত আবেদন ফি প্রার্থীকে পে-অর্ডার অথবা ব্যাংক ড্রাফট এর মাধ্যমে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপি প্রশাসন এর অনুকূলে আবেদনপত্রের সঙ্গে দাখিল করতে হবে। অর্থাৎ নির্ধারিত আবেদন ফি ব্যাংক ড্রাফট অথবা অর্ডারের মাধ্যমে আবেদনপত্র পাঠানোর ঠিকানায় আবেদনপত্রের সঙ্গে প্রেরণ করতে হবে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ডাউনলোড :

সিপিপি জব সার্কুলার এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। চাকরির খবরের পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

CPP Job Circular 2021.pdf

নির্বাচন পদ্ধতি :

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি তে প্রার্থীদের তিনটি ধাপে নির্বাচন সম্পন্ন করা হবে।

১. প্রাথমিক বাছাই করার ২. লিখিত পরীক্ষা এবং ৩. মৌখিক পরীক্ষা

আবেদনকারী প্রার্থীদের প্রথমে শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার মান বিবেচনা করে প্রাথমিক বাছাই বাছাই করা হবে। প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রাথমিক পর্যায়ে বাছাইকৃত প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে লিখিত এবং মৌখিক পরীক্ষার তারিখ এবং সময় সূচি জানিয়ে দেওয়া হবে। এছাড়াও লিখিত ও মৌখিক পরীক্ষার তারিখ এবং সময় সূচি ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপি ওয়েবসাইটেও প্রকাশ করা হবে।

ওয়েবসাইট : www.cpp.gov.bd

সিপিপি নিয়োগ সংক্রান্ত অন্যান্য নির্দেশনাবলী :

১. সিপিপি তে আবেদনকৃত প্রার্থী কোন বিশেষ কোটায় অধিকারী হলে সংশ্লিষ্ট কোটার সনদপত্র জেলা প্রশাসক কর্তৃক স্বাক্ষরিত করে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

২. কোন প্রতিষ্ঠান চাকরিতে প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে এবং সিপিপিতে কর্মরত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

৩. মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে তার শিক্ষাগত যোগ্যতা সকল সার্টিফিকেট এর মূলকপি প্রদর্শন করতে হবে।

৪. সিপিপি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের সময় প্রার্থীকে কোন প্রকার ভাতা প্রদান করা হবে না।

৫. ত্রুটিপূর্ণ অথবা বিলম্বে জমাকৃত আবেদনপত্র গ্রহণ করা হবে না।

সিপিপি নিয়োগ সংক্রান্ত অন্যান্য চাকরির খবর ২০২১:

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, সিপিপি নিয়োগ বিজ্ঞপ্তি, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বিডিআরসিএস নিয়োগ বিজ্ঞপ্তি, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি নিয়োগ পরীক্ষার নমুনা প্রশ্ন ২০২১, বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রকল্প জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশের অন্যান্য সকল সরকারি এবং বেসরকারি চাকরি‌র খবর, নিয়োগ বিজ্ঞপ্তি এবং জব সার্কুলার বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button