A নিয়োগ বিজ্ঞপ্তি

ঔষধ প্রশাসন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ওষুধ প্রশাসন অধিদপ্তরে লোকবল বৃদ্ধির জন্য আরও একটি নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে সাতটি পদে অসংখ্য লোক নিয়োগ দেওয়া হচ্ছে। সর্বমোট কতজন লোক দেয়া হবে তার নির্দিষ্ট কোন সংখ্যা এবারের নিয়োগ পত্রে উল্লেখ করা হয়নি। এবারে আউটসোর্সিং পদ্ধতিতে অষ্টম থেকে এইচএসসি পাশ পর্যন্ত লোকবল নিয়োগ দেওয়া হবে। আউটসোর্সিং পদ্ধতিতে ক্যাটাগরি দুই এবং ক্যাটাগরি পাঁচ এর ধারা অনুযায়ী লোকবল নিয়োগ দেওয়া হচ্ছে। এবারে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে অষ্টম শ্রেণী পাস হতে শুরু করে এইচএসসি পর্যন্ত অর্থাৎ এইচ এস সি পাশ পর্যন্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন।

আপনারা জানেন যে, ওষুধ প্রশাসন অধিদপ্তর বা ডিজিটিএ মূলত বাংলাদেশের মাদক নিয়ন্ত্রণ সংস্থা এবং এটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে কাজ করে থাকে। বর্তমানে এর মহাপরিচালক মেজর জেনারেল মোঃ ইউসুফ। এটি ১৯৭৬ সালে স্বাস্থ্য কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে এই বিভাগ তথা ওষুধ প্রশাসন পরিষদ প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ২০১০ সালের ১৭ জানুয়ারি এটিকে পুনর্গঠন করে ওষুধ প্রশাসন অধিদপ্তর হিসেবে পরিচালনা করা হচ্ছে।

এবারে দেখে নেয়া যাক কোন কোন পদের লোকপাল নিয়োগ দেওয়া হবে:

  • ডাটা এন্ট্রি অপারেটর
  • ল্যাবরেটরী সহকারী
  • ড্রাইভার
  • অটোক্লেভ অপারেটর
  • জুনিয়র অটোক্লেভ অপারেটর
  • ল্যাবরেটরি সহায়ক
  • অফিস সহায়ক

উপরোক্ত সাতটি পদে এবারে আউটসোর্সিং পদ্ধতিতে লোকবল নিয়োগ দেওয়া হচ্ছে। আপনি যদি উপরে উক্ত যেকোনো একটি পদের বিপরীতে আবেদন করতে চান তো অতিসত্বর আপনার এবারের আবেদনটি সম্পন্ন করে ফেলুন। কেননা স্বল্প সময়ের জন্য এবারে নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে এবং আউটসোর্সিং পদ্ধতিতে অনেকেই চাকরি করতে ইচ্ছা পোষণ করে থাকে। আর তাই এবারেও অনেকেই আবেদন করতে চাইবে সে দৃষ্টিকোণ থেকে বলছি। যে চাকরিটি নিজের করে নিতে চাইলে অতিসত্বর আবেদনটি সম্পন্ন করে ফেলা উচিত।

ওষুধ প্রশাসন অধিদপ্তরে চাকরির সার্কুলার ২০২৩

আপনারা জানেন যে, আউটসোর্সিং পদে লোকবল নিয়োগের ক্ষেত্রে অতি অল্প সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হয়। এবারেও একইভাবে অল্প সময়ের জন্য এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। এবারে সর্বমোট সাতটি পদে লোকবল নিয়োগ দেওয়া হচ্ছে উপরে আপনারা সাতটি পদের সাথে পরিচিত হয়েছেন এবারে আমরা আপনাদের দেখাবো সাতটি পদের বিপরীতে আবেদন করতে হলে। আউটসোর্সিং পদ্ধতিতে কি কি উপায়ে আবেদন সম্পন্ন করতে পারবেন।

আউটসোর্সিং পদ্ধতিতে আবেদনের নিয়ম: আউটসোর্সিং পদ্ধতিতে আবেদনের জন্য আলাদা কোন নিয়ম উল্লেখ করা হয়নি। তবে আউটসোর্সিং পদ্ধতিতে এবারে যে নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে যে, অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। অনলাইনে মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হলে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট dgda.gov.bd এর মাধ্যমে আবেদনটি সম্পন্ন করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হলে যা যা করণীয় তা ইতিপূর্বে আপনারা জেনেছেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি: আগ্রহী প্রার্থীকে আবেদনের জন্য সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদের সত্যায়িত কপি প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তব্য প্রদত্ত চারিত্রিক সনদপত্র, কোন বিভাগীয় সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি রতা থাকলে সেই প্রতিষ্ঠান কর্তক প্রাপ্ত অনুমতিপত্র এবং সর্বশেষ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। যদি কোন ব্যক্তি মৌখিক পরীক্ষা প্রদানের সময় ভুল তথ্য প্রদান করেন বা ভুল কাগজপত্র প্রদান করে থাকেন তবে সেই ব্যক্তির আবেদন এবং পরীক্ষা বাতিল ঘোষণা করা হতে পারে।

আবেদন ফি জমাদান: অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করার ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই টেলিটক প্রিপেইড মোবাইল নাম্বারের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। টেলিটক প্রিপেইড মোবাইল নাম্বারের মাধ্যমে দুইটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে যে টাকাটি অ-ফেরত যোগ্য।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button