A নিয়োগ বিজ্ঞপ্তি

গণপূর্ত অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

গণপূর্ত অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সরকার বিভাগ। যা একটি সরকারি সংস্থা ও সংস্থার ভবন ও কাঠামো নির্মাণের জন্য দায়বদ্ধ। এর সদর দপ্তর ঢাকা। বাংলাদেশে অবস্থিত বর্তমানে এটি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে কাজ করে যাচ্ছে। এবারে গণপূর্ত অধিদপ্তর হতে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে যে সাতটি ক্যাটাগরিতে মোট ৪৪৯টি পদে লোকবল নিয়োগ দেয়া হবে। এবং বিজ্ঞপ্তি অনুযায়ী পথ গুলোতে যোগ্যতা পূরণ করার সাপেক্ষে ছেলে এবং মেয়ে অর্থাৎ পুরুষ ও মহিলা আবেদন করার সুযোগ পাচ্ছে। আবেদনকারী ব্যক্তিদেরকে জানানো হয়েছে যে, দেশের যেকোনো অঞ্চল হতে এবারে আবেদন করতে পারবেন। তবে কয়েকটি পদ রয়েছে যেখানে দেশের কিছু অঞ্চল উল্লেখ করে দেওয়া হয়েছে। সেখান থেকে আবেদন করতে হবে। আপনারা যারা আবেদন করতে আগ্রহী তাদের উদ্দেশ্যে এটাই বলতে চাই যে, আপনারা আবেদন করতে হলে শুরুতেই নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে নিবেন তারপরে আবেদন করবেন‌। তাছাড়া আপনি যদি চান তাহলে আমাদের আজকের প্রবন্ধ হতে সম্পূর্ণ তথ্য গুলো জেনে নিতে পারেন। আমাদের আজকের প্রবন্ধে আমরা এবারে গণপূর্ত বিভাগ হতে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সে সংক্রান্ত সকল তথ্য তুলে ধরছি। আমরা আমাদের আজকের নিয়োগ বিজ্ঞপ্তিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গণপূর্ত অধিদপ্তর কর্তক যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে যে সকল পদগুলো উল্লেখ করা হয়েছে। সকল পদের বিবরণ তুলে ধরতে যাচ্ছি। আপনারা আমাদের আজকের প্রবন্ধ হতে সেই পদে বিবরণ গুলো জেনে আবেদন করতে পারবেন। যে সকল পদে লোকবল নিয়োগ দেয়া হবে। সে সকল পদ গুলো জেনে বুঝে তবে আবেদন করা উচিত। কেননা এমনও অনেকে রয়েছেন যারা নিয়োগ বিজ্ঞপ্তিটি ঠিকমতো দেখেননি বা পড়েননি কিন্তু আবেদন করে ফেলেছেন। নিয়োগ বিজ্ঞপ্তিতে বিশেষ কিছু শর্তাবলী উল্লেখ করা হয়েছে। যেগুলো প্রত্যেক নিয়োগ তারিখেই জেনে নেওয়া উচিত। নিয়োগ বিজ্ঞপ্তি শর্তাবলী না জেনে নিয়োগ করা হলে। তাদের নিয়োগের আবেদনটি বাতিল হতে পারে। সে ক্ষেত্রে আবেদন করার বৃথা চলে যাবে।

গণপূর্ত অধিদপ্তর জব সার্কুলার ২০২৩

 

এবারে গণপূর্ত অধিদপ্তর হতে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে জানানো হয়েছে। যে সর্বমোট সাতটি পদে ৪৪৯ জন লোকবল নিয়োগ দেয়া হচ্ছে ৭ টি পদ সংক্রান্ত বিশেষ কিছু তথ্য এবারে জেনে নেওয়া যাক:

 

পদের নাম: স্টেনোটাইপিস্ট কাম কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা: ২৪ টি

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী অর্জন কম্পিউটার ব্যবহারের দক্ষতা এবং বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ২৫ ও ৩০ শব্দের গতি থাকতে হবে।

বেতন: ১০,২০০ টাকা তো ২৪ হাজার ৬৮০ টাকা পর্যন্ত

 

পদের নাম: জরিপকার

পদ সংখ্যা: ১৪ টি

যোগ্যতা: শিক্ষিত প্রতিষ্ঠার হতে জরিপ বিষয়ের ডিপ্লোমা অর্জন ধারি।

বেতন: ১০ হাজার ২০০ টাকা হতে ২৪ হাজার ৬৮০ টাকা পর্যন্ত

 

 

পদের নাম: নকশা কার

পদ সংখ্যা: ১০৬ টি

যোগ্যতা: এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ অভিজ্ঞদের অগ্রাধিকার দেয়া হবে।

বেতন: ৯৭০০ টাকা হতে ২৩ হাজার ৪৯০ টাকা পর্যন্ত

 

পদের নাম: কার্য সহকারী

পদ সংখ্যা: তেইশটি

যোগ্যতা: মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ। সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা।

বেতন: ৯৩০০ টাকা হতে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত

 

পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যা: ১৮০ টি

যোগ্যতা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ণ। কম্পিউটার ব্যবহার দক্ষতা। ইংরেজি ও বাংলা যথাক্রমে ২০ ও ২০ শব্দের গতি থাকতে হবে।

বেতন: ৯ হাজার ৩০০ টাকা হতে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত

 

পদের নাম: হিসাব সরকারি

পদ সংখ্যা: ১০১টি

যোগ্যতা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাণিজ্য বিষয়সহ এইচএসসি পরীক্ষা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ।

বেতন: ৯৩০০ টাকা হতে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত

 

পদের নাম: ট্রেসার

পদ সংখ্যা: একটি

যোগ্যতা: ড্রয়িং বিশেষ সহ এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন: নয় হাজার ৩০০ টাকা হতে ২২ হাজার ৯৯০ টাকা পর্যন্ত

 

আবেদনের জন্য করণীয়: আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই অনলাইনে মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। এবং আবেদন সম্পন্ন হওয়ার ৭২ ঘন্টার মধ্যে আবেদন ফি প্রদান করতে হবে।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button