সরকারি চাকরি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্প্রতি প্রকাশিত হয়েছে । ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে শূন্যপদে বাংলাদেশের কিছু নাগরিক নিয়োগ করা হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জব সার্কুলার আমাদের পেজে প্রকাশিত হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তিটির বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন। এছাড়া আমাদের পেজে ফায়ার সার্ভিস জব সার্কুলার এর পিডিএফ ফাইলটি আপলোড করা হয়েছে প্রার্থী উক্ত পিডিএফ ফাইল ডাউনলোড করেও নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য জানতে পারবে । ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চাকরির খবর এর বিস্তারিত তথ্য ও গুরুত্বপূর্ণ তারিখ সমূহ নিচে প্রকাশ করা হলো।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য ও গুরুত্বপূর্ণ তারিখ সমূহ :

  • আবেদন শুরুর তারিখ : ০৮ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ ‌।
  • আবেদনের শেষ সময় : ০৭ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ।
  • পদ সংখ্যা : ৭৯ টি।

পদের নাম :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে এইবার ০২ টি পদ থেকে ৭৯ জনকে নিয়োগ দেওয়া হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ পদগুলো হলো :

১. ড্রাইভার এবং ২. মাস্টার ড্রাইভার।

ক. ড্রাইভার পদ থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে ৭৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

খ. মাস্টার  ড্রাইভার পদে ০১ টি শূন্য আসনে লোক নিয়োগ করা হবে ‌।

প্রার্থীর বয়স সীমা :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ আবেদনের জন্য প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৩০ বৎসর। তবে ফায়ার সার্ভিস অধিদপ্তর আবেদনকৃত প্রার্থী কোন মুক্তিযোদ্ধার সন্তান অথবা শারীরিক প্রতিবন্ধী হলে তাদের ক্ষেত্রে বয়স সীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য হবে।

শিক্ষাগত যোগ্যতা :

১। ড্রাইভার পদে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণি অথবা জেএসসি পাস।

২। মাস্টার ড্রাইভার পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে জেএসসি অথবা এসএসসি পাস।

** উভয় পদের জন্য ভারী যানবাহন চালানোর দক্ষতা থাকতে হবে এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

শারীরিক যোগ্যতা :

ড্রাইভার ও মাস্টার ড্রাইভার পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি প্রার্থীর শারীরিক যোগ্যতা থাকতে হবে।

উচ্চতা : ন্যূনতম পাঁচ ফুট চার ইঞ্চি।

বুকের মাপ :‌ ন্যূনতম ৩২ ইঞ্চি।

শরীরের ওজন : ন্যূনতম ১১০ পাউন্ড।

এছাড়াও প্রার্থীর শারীরিক গঠন ত্রুটিমুক্ত থাকতে হবে।

বেতন স্কেল :

ড্রাইভার এবং মাস্টার ড্রাইভার উভয় পদে ১৫ তম গ্রেড অনুযায়ী ৯,৭০০-২৩,৪৯০ টাকা প্রদান করা হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আবেদনের নিয়মাবলী:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এ আবেদনের জন্য প্রথমে অনলাইন থেকে একটি আবেদনপত্র ডাউনলোড করতে হবে। নির্দিষ্ট ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করার পর প্রার্থীকে আবেদনপত্রে সকল তথ্য দাখিল করতে হবে এবং সিভিল ডিফেন্স অধিদপ্তরের আবেদনকৃত প্রার্থীকে আবেদনপত্রের সঙ্গে কিছু গুরুত্বপূর্ণ কাজ সমূহ সংযুক্ত করে ডাক যোগাযোগের মাধ্যমে সিভিল ডিফেন্স অধিদপ্তরের অনুকূলে আবেদনপত্রটি পাঠানোর মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। নিচে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর আবেদন করার পদ্ধতি উল্লেখ করা হলো :

১. আবেদনপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে প্রথমে www.fireservice.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে ফায়ার সার্ভিস অধিদপ্তর এর আবেদন পত্রটি ডাউনলোড করতে হবে।

২. ফায়ার সার্ভিস অধিদপ্তর এর আবেদনপত্রটি ডাউনলোড করার পর প্রার্থীকে আবেদন পত্রে উল্লেখিত সকল তথ্য দাখিল করতে হবে।

৩. আবেদনপত্রে সকল তথ্য এবং প্রার্থীর এক কপি ছবি সংযুক্ত  করার পর প্রার্থীকে প্রয়োজনীয় কিছু সার্টিফিকেট এবং সনদপত্র আবেদন পত্র সঙ্গে সংযুক্ত করে আবেদন পত্র ডাক যোগাযোগের মাধ্যমে প্রেরণ করতে হবে।

অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র :

১. সিভিল ডিফেন্সে আবেদনকৃত প্রার্থীকে সদ্যতোলা চার কপি ছবি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে এবং এককপি ছবি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। সকল ছবি প্রার্থীকে সত্যায়িত করে দিতে হবে।

২. প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও সনদপত্র সিভিল ডিফেন্স আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

৩. আবেদনকারীর পূর্বের গাড়ি চালানোর দক্ষতার সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স এর সনদপত্র আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। ড্রাইভিং লাইসেন্স সনদপত্রটি অবশ্যই স্পষ্ট ভাবে সত্যায়িত করে আবেদন পত্রের সঙ্গে জমা দিতে হবে।

৪. আবেদনকারী কোন কোটায় আবেদন করলে সংশ্লিষ্ট কোটার সনদপত্র সত্যায়িত করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

৫. আবেদনকারী এতিম অথবা ক্ষুদ্র নৃগোষ্ঠী হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের করতে উক্ত সংবাদপত্রের সত্যায়িত কপি সিভিল ডিফেন্স অধিদপ্তর এর আবেদনপত্রের সঙ্গে  সংযুক্ত করতে হবে ।

৬. প্রার্থীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, চারিত্রিক সনদপত্র এবং জন্ম সনদপত্র ফটোকপি করে সত্যায়িত কপি জমা দিতে হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এর আবেদনপত্রের সঙ্গে উপরে উল্লেখিত সকল কাগজপত্র প্রার্থীকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অনুকূলে ডাক যোগাযোগের মাধ্যমে  প্রেরণ করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, কাজী আলাউদ্দিন রোড, ঢাকা এই ঠিকানায় মহাপরিচালক বরাবর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এর আব্দুল পদ্ধতি নির্দিষ্ট সময়ের মধ্যে যোগাযোগের মাধ্যমে প্রেরণ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আবেদন পত্র পাঠানোর পূর্বে প্রার্থীকে খামের উপর আবেদনকারীর নাম, ঠিকানা, ফোন নম্বর এবং পদের নাম উল্লেখ করে দিতে হবে।

আবেদন ফি : ১০০ টাকা।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ পরীক্ষার আবেদন ফি প্রার্থীকে যে কোন ব্যাংক যেমন বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক অথবা অগ্রণী ব্যাংকের যে কোন শাখায় ট্রেজারী চালানের মাধ্যমে নির্ধারিত আবেদন ফি অর্থাৎ ১০০ টাকা আবেদনপত্র পাঠানোর ঠিকানায়  প্রেরণ করতে হবে।

ট্রেজারি নম্বর :

প্রার্থীকে এই ১-৭৩৬১-০০০০-২০৩১ ট্রেজারি কোড ব্যবহার করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এর অনুকূলে আবেদন ফি প্রেরন করতে হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ফাইল ডাউনলোড :

ফায়ার সার্ভিস অধিদপ্তর জব সার্কুলার পিডিএফ ফাইলটি ডাউনলোড করে ও সকল তথ্য এবং আবেদন করার পদ্ধতি জানা যাবে। বাংলাদেশ সিভিল ডিফেন্স অধিদপ্তর জব সার্কুলার পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে আমাদের পেজে পিডিএফ ফাইল ডাউনলোডের অপশন এ ক্লিক করে ডাউনলোড সম্পন্ন করুন :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

Fire service job circular 2021.pdf

এছাড়াও নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত ও আবেদন সংক্রান্ত যে কোন তথ্য জানতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের এই ww.fireservice.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।

ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তির অন্যান্য নির্দেশনাবলী :

১. আবেদনকারীদের আবেদন পত্রটি স্পষ্ট ভাবে তথ্য পূরণ করতে হবে, অস্পষ্ট এবং অসম্পূর্ণ আবেদনপত্র গ্রহণ করা হবে না।

২. ফায়ার সার্ভিস অধিদপ্তরে আবেদনপত্র জমা দেওয়ার পর প্রার্থীদের প্রাথমিক বাছাই করা হবে।

৩. প্রাথমিক পর্যায়ে বাছাইকৃত প্রার্থীদের এসএমএসের মাধ্যমে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময়সূচি জানিয়ে দেয়া হবে।

৪. কোন প্রতিষ্ঠানে চাকরিরত অবস্থায় আছে এমন প্রার্থীকে আবেদন করার জন্য কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে।

৫. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে আবেদনকৃত প্রার্থী মেডিকেল টেস্ট এ অযোগ্য প্রমাণিত হলে প্রার্থী অকৃতকার্য হিসেবে  বিবেচিত হবে।

বাংলাদেশের অন্যান্য সার্ভিস এর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:

ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি, ফায়ারম্যান নিয়োগ বিজ্ঞপ্তি,  ন্যাশনাল সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, সুন্দরবন কুরিয়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি,‌ বাংলাদেশের সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি এছাড়াও বাংলাদেশ সরকারের অন্যান্য সকল চাকরির খবর, নিয়োগ বিজ্ঞপ্তি এবং জব সার্কুলার এর বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button