A নিয়োগ বিজ্ঞপ্তি

খাদ্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয় একটি প্রতিষ্ঠান। এটি একটি মন্ত্রী পরিষদ এর প্রতিষ্ঠান। যেখানে দেশের সকল সময়ে দেশের সকল মানুষের জন্য নির্ভরযোগ্য খাদ্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়। দেশের সকল মানুষের খাদ্য নিশ্চিতের জন্য এই সংস্থাটি গঠিত ও পরিচালিত হয়ে থাকে। আমাদের দেশে স্বাধীনতার পর ১৯৭২ সালে খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের পর খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় কে গঠিত করে। খাদ্য মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় নামে দুটি মন্ত্রণালয় আলাদাভাবে প্রতিষ্ঠিত করা হয়। খাদ্য মন্ত্রণালয় স্বতন্ত্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করে ২০১২ সালে। আর এবারে এই খাদ্য মন্ত্রণালয়ের লোকবল বৃদ্ধির উদ্দেশ্যে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে যে, দেশের সকল স্থান থেকে এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করা যাবে। যারা সরকারি চাকরি পেতে ইচ্ছুক। তাদের জন্য এবারের নিয়োগ বিজ্ঞপ্তিটি অনেক বেশি কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে। এবারে যে নিয়োগ বিজ্ঞপ্তি খাদ্য মন্ত্রণালয় কর্তব্য প্রকাশ করা হয়েছে। সেখানে কম্পিউটার অপারেটর পদে একজনসহ আরো বেশ কয়েকটি পদের লোকবল নিয়োগ দেয়া হবে। এবারের সর্বমোট চারটি ক্যাটাগরিতে ৭ জন লোক নিয়োগ দেয়া হচ্ছে। এবারে নিয়োগ বিজ্ঞপ্তিতে বিশেষ কিছু জেলার জন্য এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। প্রথম তিনটি পদের জন্য বা প্রথম তিনটি ক্যাটাগরির জন্য আলাদা জেলার নির্ধারণ করা হয়েছে। এবং পরবর্তী একটি বা অফিস সহায়ক পদে আবেদনের জন্য আলাদা জেলা উল্লেখ করা হয়েছে।
এবারে জেনে নেওয়া যাক কোন কোন পদে আগ্রহী প্রার্থীরা আবেদন করার সুযোগ পাচ্ছেন।

পদ: কম্পিউটার অপারেটর একজন
বেতন: ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা পর্যন্ত

পদ: ষাট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর একজন
বেতন: ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা পর্যন্ত

পদ: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক একজন
বেতন: ৯৩০০ টাকা হতে ২২০০০ ৪৯০ টাকা পর্যন্ত

পদ: অফিস সহায়ক চারজন
বেতন: ৮২৫০ টাকা হতে ২০ হাজার ১০ টাকা পর্যন্ত

খাদ্য মন্ত্রণালয় চাকরির সার্কুলার ২০২৩

আপনারা জানেন যে, এবারে খাদ্য মন্ত্রণালয়ের কর্তক যে নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। সেখানে বিশেষ কিছু জেলার নাম উল্লেখ করা হয়েছে। আপনারা আমাদের আজকের এই প্রবন্ধ হতে সেই সকল জেলার নাম সহ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে পেতে পারেন। যার জন্য অবশ্যই আমাদের আজকের প্রবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তো চলুন এবারে জেনে নেওয়া যাক কোন কোন পদে বিপরীতে কোন কোন জেলার কথা উল্লেখ করা হয়েছে

প্রথম তিনটি (১,২,৩) পদের জন্য যে সকল জেলার ব্যক্তিরা আবেদন করতে পারবেন:
মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, টাঙ্গাইল, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, মাদারিপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কুমিল্লা, খাগড়াছড়ি, ফেনী, নোয়াখালী, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাঙামাটি, খুলনা, ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শেষের পদ বা অফিস সহায়ক পদে যে সকল জেলার ব্যক্তিরা আবেদন করতে পারবেন:
রাজশাহী, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, সিলেট, মৌলভীবাজার, জেলার, আবেদনকারী ব্যক্তিবর্গ আবেদন করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য: এবারের আবেদনপত্রে অর্থাৎ নিয়োগ বিজ্ঞপ্তিতে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলা হতে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন। এতিম ও সার্বিক প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে নির্দিষ্ট কোন জেলা উল্লেখ থাকবে না দেশের যেকোনো প্রান্ত থেকে আবেদন করা যাবে।

আবেদনের উপায়: আবেদনকারী ব্যক্তিকে অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে। এবং আবেদন সম্পন্ন হবার ৭২ ঘন্টার মধ্যে আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন ফি বাবদ টেলিটক সার্ভিস চার্জসহ ১১২ টাকা জমা দিতে হবে।

 

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button