পরীক্ষার তারিখ

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষার তারিখ ২০২১

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি স্বতন্ত্র মন্ত্রণালয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্মসংস্থান, শ্রম বাজার, শ্রমজীবী মানুষদের জীবনমান উন্নয়ন, ও সংশ্লিষ্ট বিষয় সমূহ নিয়ে তার কাজ করে থাকে।১৯৭২ সালে দেশের শ্রমজীবী মানুষদের উন্নয়নের কথা চিন্তা করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিষ্ঠা লাভ করে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সদরদপ্তর রাজধানী ঢাকায় অবস্থিত।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্প্রতি তাদের কিছু শূন্যপদ পূরণের জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে ৫টি পথে সর্বমোট ১২ জন প্রার্থী নিয়োগের কথা উল্লেখ করা হয়েছিল। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃপক্ষ সম্প্রতি তাদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে।

যেসকল নারী ও পুরুষ উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি তে চাকরির জন্য আবেদন করেছিলেন সুবিধার্থে আজ আমরা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষা ২০২১ এর সময়সূচী ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অন্যান্য তথ্য নিয়ে আলোচনা করব। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত যে কোন তথ্য জানার জন্য www.mole.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষার সময়সূচী ২০২১

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2019 এর বিপরীতে আবেদন করার জন্য www.mole.gov.bd ওয়েবসাইট থেকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করে স্বহস্তে পূরণ করতে হবে। আবেদনপত্র ৮ ই এপ্রিল ২০২১ তারিখের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দিষ্ট ঠিকানায় ডাকযোগের মাধ্যমে প্রেরণ করতে হবে।

সরাসরি কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। ডাক যোগের মাধ্যমে আবেদন পত্র পাঠানোর ঠিকানা হলো – সভাপতি, বিভাগীয় নির্বাচন কমিটি ও অতিরিক্ত সচিব (প্রশাসন), শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ভবন নং- ০৭, কক্ষ নং- ৫১৮, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। অবশ্যই অফিস চলাকালীন সময়ের মধ্যেই আবেদন পত্র প্রেরণ করতে হবে।

৮ই এপ্রিল ২০২১ বিকাল ৪টার পরে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। আবেদনপত্রের খামের উপরে ডানপাশে পদের নাম, জেলার নাম, বিভাগের নাম এবং বিশেষ কোটার নাম মোটা অক্ষরে লিখতে হবে। এবং আবেদনকারীকে তার নাম এবং বর্তমান ঠিকানা উল্লেখ পূর্বক একটি অব্যবহৃত খান এবং ১০ টাকা সমমূল্যের একটি অব্যবহৃত ডাকটিকেট আবেদনপত্রের সাথে প্রেরণ করতে হবে। প্রথম তিনটি পদের জন্য ১০০ টাকা এবং শেষ দুইটি পদের জন্য ৫০ টাকার ট্রেজারি চালান বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে প্রেরণ করে মূল কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে নির্ধারিত স্থানে প্রার্থীর সদ্য তোলা সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে। অবশ্যই ছবিটি প্রথম শ্রেণীর কোন গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করতে হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষার তারিখ ২০২১

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রায় সময় বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। তাদের পূর্ববর্তী নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষার তারিখ থেকে জানা যায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনধিক ৬০ দিনের মধ্যে তাদের সকল ধরনের নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ এবং পরীক্ষা গ্রহণ সম্পন্ন করে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশিত হওয়া মাত্রই তা অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে।

আবেদনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে বাছাইকৃত সকল প্রার্থী নির্ধারিত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার তারিখ ও স্থান এবং প্রবেশপত্র ডাউনলোড বিষয় জানানো হবে। নির্ধারিত নিয়ম মেনে প্রার্থীগণ নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করে নির্দিষ্ট সময়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তীতে মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেওয়া হবে।আবেদনপত্রে প্রদানকৃত প্রার্থীর মোবাইল নম্বরটি সবসময় অন করে রাখতে হবে এবং এসএমএসের মাধ্যমে আসা নির্দেশনাগুলো ফলো করতে হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ প্রদানের ক্ষেত্রে সরকারি সকল বিধি-বিধান এবং কোটা পদ্ধতি অনুসরণ করবে। প্রার্থী নিয়োগ দানের ক্ষেত্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গৃহীত হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ ২০২১

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button