সরকারি চাকরি

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ কিছুদিন আগে প্রকাশিত হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কিছুসংখ্যক পদ থেকে বাংলাদেশের নাগরিক নিয়োগ করা হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জব সার্কুলার আমাদের পেজে প্রকাশ করা হয়েছে।

আমাদের পেজ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় চাকরির খবর এর বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়ম গুলো জানতে পারবেন। আমাদের পেজ এ কর্মসংস্থান মন্ত্রনালয় এর চাকরির খবর পিডিএফ ফাইল আপলোড করা হয়েছে, আপনারা বিস্তারিত তথ্য পিডিএফ ফাইলটি ডাউনলোড করেও জানতে পারবেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য দেওয়া হল।

শ্রম কর্মসংস্থান নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ :

আবেদন শুরুর তারিখ : ১০ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ।

আবেদন করার শেষ তারিখ : ০৮ই এপ্রিল ২০২১ ইং।

পদ সংখ্যা : ১২ টি।

পদের নাম :

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৫টি পদ থেকে ১২ টি শূন্য পদে প্রার্থী নিয়োগ করা হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ ক্লিত পদ সমূহ হলো :

১. সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর  ২. ক্যাশিয়ার‌

৩. অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

৪. ক্যাশ সরকার এবং ৫. অফিস সহায়ক।

ক. ক্যাশিয়ার এবং ক্যাশ সরকার পদ থেকে ০১ জন করে নিয়োগ দেওয়া হবে। ‌

খ. এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ০২ জন করে নিয়োগ দেওয়া হবে।

গ. অফিস সহায়ক পদ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রালয়ে ০৬ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।

বয়স সীমা :

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আবেদনের জন্য প্রার্থীর বয়স সীমা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে আবেদনকারী মুক্তিযোদ্ধার পুত্র কন্যা সন্তান অথবা প্রার্থী এতিম ও শারীরিক প্রতিবন্ধী হলে তাদের ক্ষেত্রে বয়স সীমা অনূর্ধ্ব ৩২ বছর। তবে আবেদনকারী মুক্তিযোদ্ধা পুত্র-কন্যাদের অর্থাৎ নাতি-নাতনি হলে তাদের ক্ষেত্রে উর্ধ্বসীমা ৩০ বছর।

শিক্ষাগত যোগ্যতা অভিজ্ঞতা :

১.  সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস। কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে, ওয়ার্ড প্রসেসিং, ইমেইল এবং  ফ্যাক্স আদান-প্রদানে লক্ষ্য থাকতে হবে এবং সাঁটলিপিতে ভালো লিখার গতি থাকতে হবে।

২. ক্যাশিয়ার পদের জন্য শিক্ষাগত যোগ্যতা যে কোন বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক পাস এবং কম্পিউটার ব্যবহারে‌ দক্ষতা এবং পূর্বের অভিজ্ঞতা থাকতে হবে।

৩. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যেকোনো বোর্ড থেকে এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং মুদ্রাক্ষরের গতি প্রতি মিনিটে ২০ শব্দ হতে হবে বাংলা এবং ইংরেজি উভয় ভাষায়।

৪. ক্যাশ সরকার পদে আমি তোমার জন্য প্রার্থীকে বানিজ্য বিভাগ থেকে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ঙ. অফিস সহায়ক পদের শ্রম মন্ত্রণালয় পদে আবেদনের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্থাৎ এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বেতন স্কেল :

১. সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর পদের জন্য নির্ধারিত বেতন গ্রেড ১৩ অনুযায়ী ১১,০০০-২৬,৫৯০ টাকা।

২. ক্যাশ সরকার পদের জন্য নির্ধারিত বেতন স্কেল ১৭-তম গ্রেড অনুযায়ী ৯,০০০ টাকা থেকে ২১,৮০০ টাকা।

৩. অফিস সহায়ক তাদের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে  গ্ৰেড ২০ অনুযায়ী মূল বেতন ৮,২৫০-২০,০১০ টাকা।

৪. শ্রম মন্ত্রণালয়ে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে গ্ৰেড ১৬ অনুযায়ী ৯৩০০-২২৪৯০ টাকা প্রদান করা হবে।

৫. ক্যাশিয়ার পদের জন্য বেতন স্কেল  গ্রেড ১৪ অনুযায়ী ১০,২০০-২৪,৬৮০ টাকা।

শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয় আবেদন করার পদ্ধতি নিয়মাবলী :

বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আবেদনের জন্য প্রার্থীকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে একটি আবেদনপত্র ডাউনলোড করতে হবে। আবেদনপত্রটির ডাউনলোড করে সকল তথ্য প্রার্থীকে দাখিল করতে হবে সকল তথ্য দাখিলের পর প্রয়োজনীয় কাগজপত্র এবং সনদপত্র প্রার্থীকে ডাক যোগাযোগের মাধ্যমে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে প্রেরণ করতে হবে।

আবেদনপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে www.mole.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রার্থীকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আবেদনপত্রটি ডাউনলোড করতে হবে। আবেদনপত্রের সকল তথ্য যেমন আবেদনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা সহ সকল গুরুত্বপূর্ণ তথ্য সমূহ ভালোভাবে দাখিল করতে হবে। আবেদন পত্রের সঙ্গে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে সেগুলো নিচে উল্লেখ করা হলো :

১. আবেদনপত্রের সঙ্গে প্রার্থীকে তার সদ্য তোলা ৩ কপি রঙ্গিন ছবি সত্যায়িত করে জমা দিতে হবে।

২. আবেদনকারী সকল শিক্ষাগত যোগ্যতা এবং ওদের কাজের অভিজ্ঞতার সনদপত্র আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

৩. প্রার্থীর জাতীয় পরিচয় পত্রের অথবা জন্ম নিবন্ধন পত্রের ফটোকপি আবেদনপত্র-এর সঙ্গে সংযুক্ত করতে হবে।

৪. প্রার্থীর স্থায়ী ঠিকানা উল্লেখ করার জন্য আবেদনকারীর নিজ এলাকার পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ থেকে চারিত্রিক সনদপত্র উত্তোলন করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। ‌

৫. প্রার্থীর কোন কোটা থাকলে সংশ্লিষ্ট কোটা সত্যায়িত সনদপত্র জমা দিতে হবে।

৬. প্রার্থী ক্ষুদ্রনীগোষ্ঠী, শারীরিক প্রতিবন্ধী অথবা এতিম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত সনদপত্র জমা দিতে হবে।

উল্লেখিত কাগজপত্র প্রার্থীকে বাংলাদেশের যে কোন প্রথম গেজেটেড অফিসার কর্তৃক স্বাক্ষরিত করে সত্যায়িত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা :

আবেদনপত্র সভাপতি, নির্বাচন কমিটি ও বাংলাদেশ অতিরিক্ত সচিব প্রশাসন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ভবন নাম্বার ০৭ এবং কক্ষ নম্বর ৫১৬ , ঢাকা, প্রার্থীকে এই ঠিকানাই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফি এবং আবেদন পত্র পাঠাতে হবে।

আবেদন ফি :

১. সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর, ‌ ক্যাশিয়ার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে‌ আবেদনের জন্য প্রার্থীর আবেদন ফি ১০০ টাকা। ‌

২. আর অফিস সহায়ক এবং কে সরকার পদের জন্য নির্ধারিত আবেদন ফি ৫০ টাকা।

আবেদন ফি জমাদানের নিয়মাবলী:

১. বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আবেদন ফি পরিশোধের জন্য প্রার্থী কে নির্ধারিত আবেদন ফি ট্রেজারী চালানের মাধ্যমেশ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পাঠাতে হবে। আবেদন ফি পাঠানোর জন্য প্রার্থীকে নির্ধারিত পদের একান্ত আবেদন ফি ট্রেজারী চালানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে হবে এবং ট্রেজারী চালানের সঙ্গে আবেদন পত্রের মূল কপি সংযুক্ত করতে হবে।

২. ট্রেজারি চালান করার পূর্বে প্রার্থীকে আবেদনপত্রের খামের উপরে অবশ্যই প্রার্থীর আবেদনকৃত পদের নাম, বিভাগের নাম, জেলার নাম এবং কোন বিশেষ কোটা থাকলে উল্লেখিত কৌটার নাম, আবেদনকারীর নাম, বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদি লিখতে হবে।

৩. এছাড়াও উক্ত আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর দুই কপি ছবি সংযুক্ত করতে হবে এবং এক কপি ছবি এক্সট্রা দিতে হবে। প্রার্থীকে ছবি অবশ্যই সত্যায়িত করে দিতে হবে।

শ্রম কর্মসংস্থান পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতি :

বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে আবেদনপত্র এবং আবেদন ফি পাঠানোর পর নির্দিষ্ট তারিখে আবেদনকারীর পরীক্ষার প্রবেশপত্র টি ওয়েবসাইটে দেওয়া হবে। শ্রম ও কর্মসংস্থান নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীকে www.mole.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে। ওয়েবসাইটে প্রবেশ করে প্রার্থীর ছবি এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

বাংলাদেশ শ্রম কর্মসংস্থান নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড :

শ্রম ও কর্মসংস্থান নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য, আবেদন ফি জমাদানের নিয়মাবলী ও অন্যান্য নির্দেশনাবলী পিডিএফ ফাইলটি ডাউনলোড করে ও জানতে পারবেন।  শ্রম ও কর্মসংস্থান চাকরির খবর পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে ডাউনলোড অপশনে ক্লিক করুন :

শ্রম ও কর্মসংস্থান নিয়োগ বিজ্ঞপ্তি 2021.pdf

MOLE Job Circular 2021.pdf

শ্রম কর্মসংস্থান নিয়োগ বিজ্ঞপ্তি অন্যান্য নির্দেশনাবলী :

১. প্রার্থীকে সম্পন্ন ত্রুটিমুক্ত আবেদনপত্র জমা দিতে হবে, ত্রুটিযুক্ত ও অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে।

২. শ্রম ও কর্মসংস্থান এর আবেদন পত্র প্রার্থীর কোন তথ্য ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল এর সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

৩. শ্রম ও কর্মসংস্থান নিয়োগ পরীক্ষায় প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের এ মন্ত্রণালয়ে চাকরির সুযোগ দেয়া হবে।

৪. পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

কর্মসংস্থান মন্ত্রণালয় সদৃশ অন্যান্য মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১:

শ্রম মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, পরিবেশ ও বন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, অর্থ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, পানি সম্পদ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ সরকারের উন্নয়নের সকল মন্ত্রণালয় এবং অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button