পরীক্ষার তারিখ

বাংলাদেশ স্কাউটস প্রকল্প নিয়োগ পরীক্ষার তারিখ ২০২২

বাংলাদেশ স্কাউটস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় স্কাউট সংগঠন। তৎকালীন সময়ে ১৯১৪ সাল থেকে বাংলাদেশে স্কাউট কার্যক্রম শুরু করা হয়। যুদ্ধজয়ের পরে ১৯৭২ সালে বাংলাদেশ স্কাউটস নামে পুনরায় তা যাত্রা শুরু করে। স্কাউট রা সাধারণত তিনটি মূলনীতি তে কাজ করে থাকে। মূলনীতি তিনটি হলো- স্রষ্টার প্রতি কর্তব্য পালন, অপরের প্রতি কর্তব্য পালন এবং সবশেষে নিজের প্রতি কর্তব্য পালন।

বাংলাদেশ স্কাউটস প্রকল্প কর্তৃপক্ষ সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। তাদের এই নিয়োগ বিজ্ঞপ্তিতে হিসাবরক্ষক পদে একজন প্রার্থী নিয়োগের কথা উল্লেখ করা হয়েছিল। বাংলাদেশ স্কাউটস কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর আবেদন কার্যক্রম চলমান ছিল ২৪ শে মে ২০২১ তারিখ পর্যন্ত।

সম্প্রতি বাংলাদেশ স্কাউটস প্রকল্প কর্তৃপক্ষ তাদের এই নিয়োগ বিজ্ঞপ্তির অনুকূলে নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। ইতিমধ্যে বাংলাদেশ স্কাউট এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

আবেদনকৃত প্রার্থীদের সুবিধার্থে আমরা বাংলাদেশ স্কাউটস নিয়োগ পরীক্ষা ২০২১ এর সময়সূচি ও অন্যান্য সকল তথ্য নিয়ে আলোচনা করব। প্রার্থীগণ বাংলাদেশ স্কাউটস এর অফিশিয়াল ওয়েবসাইট থেকেও নিয়োগ সংক্রান্ত সকল তথ্য জানতে পারবে। বাংলাদেশ স্কাউটস এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল www.scouts.gov.bd ।

বাংলাদেশ স্কাউটস নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ ২০২১

বাংলাদেশ স্কাউটস প্রকল্প কর্তৃপক্ষ প্রায়ই তাদের শূন্যপদ পূরণের জন্য বিভিন্ন ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। তাদের পূর্ববর্তী নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষার তারিখ পর্যালোচনা করে দেখা যায় যে বাংলাদেশ স্কাউটস কর্তৃপক্ষ তাদের আবেদন কার্যক্রম শেষ হবার ৪৫ থেকে ৬০ দিনের মধ্যে নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ করে এবং যথাসময়ে নিয়োগ পরীক্ষা গ্রহণ সম্পন্ন করে। উত্তর নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রেও বাংলাদেশ কর্তৃপক্ষ তাদের নিয়ম নীতি অনুসরণ করবে বলে আশা করা যায়।

স্কাউটস কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্টভাবে পরীক্ষার তারিখ প্রকাশ পাওয়া মাত্রই প্রাথমিকভাবে বাছাইকৃত সকল প্রার্থীদের নির্ধারিত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানানো হবে। আবেদন পত্রে উল্লেখিত প্রার্থীর মোবাইল নম্বরটি সবসময় সচল রাখতে হবে এবং উক্ত নম্বরে আসা প্রতিটি এসএমএস গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করতে হবে। শুধুমাত্র এসএমএস প্রাপ্ত বাছাইকৃত প্রার্থী রায় নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বাংলাদেশ স্কাউটস নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ ২০২১

বাংলাদেশ স্কাউটস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর বিপরীতে আবেদন করার জন্য প্রার্থী কে স্বহস্তে আবেদনপত্র পূরণ করে বাংলাদেশ স্কাউটস কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ঠিকানায় ডাকযোগে অথবা কুরিয়ার মাধ্যমে প্রেরণ করতে হবে। প্রার্থীর আবেদন পত্রে নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা তথ্যসমূহ অবশ্যই প্রদান করতে হবে।

অসম্পূর্ন বা ভুল তথ্য সম্বলিত আবেদনপত্র কর্তৃপক্ষ কর্তৃক বাতিল করা হবে। খামের উপরে প্রার্থীর জেলার নাম এবং প্রার্থীর বর্তমান ঠিকানা স্পষ্ট করে উল্লেখ করতে হবে। প্রার্থীর আবেদন পত্রের সাথে একটি অব্যবহৃত খান এবং ১০ টাকা মূল্যের একটি অব্যবহৃত ডাকটিকেট সংগ্রহ করতে হবে। নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রার্থীকে উক্ত খাম এবং ডাকটিকেট ব্যবহার করে প্রার্থীর ঠিকানায় প্রবেশ পত্র প্রেরণ করা হবে।

বাংলাদেশ স্কাউটস প্রকল্প নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশ ২০২১

এক জেলার প্রার্থী অন্য জেলার পরিচয় দিয়ে আবেদন করাও এক ধরনের তথ্য জালিয়াতি। কোন প্রতিষ্ঠান আবেদন করার ক্ষেত্রে এমন টি কোনভাবেই গ্রহণযোগ্য না। কোন প্রার্থী লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে বা অসদুপায় অবলম্বন করার চেষ্টা করলে তার প্রার্থীতা বাতিল করা হবে এবং তাকে পুলিশের হাতে সোপর্দ করা হবে। প্রার্থী নিয়োগের ক্ষেত্রে সরকারি সকল বিধি-বিধান এবং কোটাপদ্ধতি মান্য করা হবে।

প্রার্থী নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ স্কাউটস প্রকল্প কর্তৃপক্ষের গ্রহীত সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে বিবেচিত হবে। সরকারি-বেসরকারি আধা সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি রত প্রার্থীগণকে অবশ্যই নির্ধারিত কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। উক্ত প্রার্থী চূড়ান্ত নিয়োগের জন্য মনোনিত হলে প্রার্থীকে তার পূর্ববর্তী প্রতিষ্ঠান অনাপত্তিপত্র কর্তৃপক্ষ এর নিকট প্রদর্শন করতে হবে। বাংলাদেশ স্কাউটস কর্তৃপক্ষ তাদের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির যেকোনো ধরনের পরিবর্তন করার অধিকার সংরক্ষণ করে।

বাংলাদেশ স্কাউটস প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ স্কাউটস নিয়োগ পরীক্ষার তারিখ ২০২১
স্কাউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button