এডমিট কার্ড ডাউনলোড

বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর এডমিট কার্ড ডাউনলোড ২০২১

বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির প্রবেশপত্র ডাউনলোড করার নিয়ম ও পদ্ধতি আমাদের ওয়েবসাইটের এই পোস্টে আলোচনা করা হবে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড বিভাগের একটি অধিদপ্তর। অধিদপ্তরাধীন মোট শিক্ষাপ্রতিষ্ঠান ১১৯ টি। যেখানে মোট তিনটি স্তরে পাঠ দান করা হয়।
১. সার্টিফিকেট
২. ডিপ্লোমা ও
৩. ডিগ্রী স্তর।
প্রথম স্তরের জন্য কোন দেশে মোট ৬৪ টি টেকনিক্যাল কলেজ এবং একটি ভোকেশনাল টিচার্স ট্রেনিং কলেজ রয়েছে। ডিপ্লোমা স্তরের জন্য দেশে রয়েছে মোট ৪৯ টি পলিটেকনিক্যাল কলেজ। এবং সর্বশেষ ডিগ্রী স্তরের জন্য রয়েছে একটি টিচার্স ট্রেনিং কলেজ এবং চারটি ইঞ্জিনিয়ারিং কলেজ।

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর বছরের যেকোনো সময় এই বিভিন্ন রকম নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এবং সেই সকল নিয়োগ বিজ্ঞপ্তির প্রবেশপত্র বা এডমিট কার্ড অনলাইন থেকে প্রার্থীগণকে ডাউনলোড করে নিতে হয়। সাধারণত যে কোন নিয়ম পরীক্ষার ৩ থেকে ৫ দিন আগে থেকে এডমিট কার্ড ডাউনলোডের পদ্ধতি শুরু হয়ে থাকে।

এডমিট ডাউনলোড কারিগরি শিক্ষা অধিদপ্তর

প্রার্থীকে এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড করার জন্য user ID এবং password প্রয়োজন হবে।

Dter.teletalk.com.bd লিংক থেকে যখন আবেদনপত্র সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করা হয় তখন প্রার্থী একটি applicant’s copy পায়। এবং সেই applicant’s copy তে একটি user ID থাকে যেটা এখন এডমিট কার্ড ডাউনলোড এর জন্য প্রয়োজন হবে।

আবেদন করার সময় ফি প্রদানের জন্য টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করা হয় এবং টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে শুধুমাত্র দুইটা এসএমএস পাঠানোর মাধ্যমে আবেদন সম্পন্ন করা হয়ে থাকে আবেদন করার সময় দ্বিতীয় এসএমএস কি পাঠানো হলে বোর্ড কর্তৃক একটি password পাঠানো হয় যেটা সংরক্ষন করা হয়ে থাকে এবং সেই password টি বর্তমানে এডমিট কার্ড ডাউনলোড এর জন্য ব্যবহৃত হবে।

প্রবেশপত্র ডাউনলোডের যোগ্যতা

নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনকৃত সকল প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন না। কারিগরি শিক্ষা বোর্ড সাধারনত আবেদনকৃত সকল প্রার্থীদের কাগজপত্র যাচাই-বাছাই করে কিছু প্রার্থী বাদ দেন বা ছাঁটাই করেন। বাকি প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য প্রবেশপত্র ডাউনলোড এর এসএমএস পাঠায়। শুধুমাত্র যে সকল প্রার্থীকে প্রবেশপত্র বিষয়ক এসএমএস পাঠানো হবে শুধুমাত্র তারাই প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে প্রবেশপত্র বা এডমিট কার্ড ডাউনলোড বিষয়ক কোন প্রকার এসএমএস পাঠানো হবে না।

এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড এর নিয়ম

নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র বা এডমিট কার্ড ডাউনলোডের জন্য নিম্নোক্ত ধাপ অনুসরণ করতে হবে।
১. আপনার ফোন অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন।
২. ব্রাউজারের সার্চ বক্সে dter.teletak.com.bd টাইপ করুন।
৩. স্ক্রিনের উপরে একটি পেজ আসবে যেটাতে user ID এবং password দিতে বলবে। আপনার সংরক্ষিত user ID এবং password টি দিন।
৪. আপনার প্রবেশপত্র টি স্কিনে show করবে। এখন আপনার প্রবেশ পত্র টি প্রিন্ট করে নিন।

প্রবেশপত্রটি হাতে পাবার পর সেটা সংরক্ষণ করুন পরীক্ষার জন্য। সেটা যেন কোনোভাবেই নষ্ট না হয়।
সাধারণত যেকোনো নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কাজের বা আবেদনপত্রের শেষ তারিখের দুই মাস অথবা ৬০ দিনের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর তাদের নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করে কারিগরি শিক্ষা অধিদপ্তর দুই ধাপে প্রার্থী যাচাই-বাছাই করে। বাছাইকৃত যোগ্যপ্রার্থী রা প্রথমে লিখিত পরীক্ষার জন্য মনোনীত হন।

এবং শুধুমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য ডাক পান। লিখিত পরীক্ষা বা মৌখিক পরীক্ষার আগে আর থেকে মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হয়।
কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কারিগরি শিক্ষা অধিদপ্তর প্রবেশপত্র ডাউনলোড ২০২১

যেকোনো তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। পরবর্তী যেকোনো প্রয়োজনে আমাদের ওয়েবসাইট টি বুকমার্ক করে রাখতে পারেন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button