সরকারি চাকরি

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সম্প্রতি কারিগরি শিক্ষা অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরে বিদ্যমান টেকনিক্যাল স্কুল এবং কলেজ থেকে বেশ কয়েকটি পদ থেকে বিপুল সংখ্যক লোক নিয়োগ করা হবে। কারিগরি শিক্ষা অধিদপ্তর জব সার্কুলার ২০২১ আমাদের পেজে প্রকাশ করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য জানতে আমাদের পেজে ভিজিট করুন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরে প্রায় ৬৪ টি টেকনিক্যাল স্কুল এবং কলেজ বিদ্যমান রয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তর চাকরির খবরের বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী পিডিএফ ফাইল ডাউনলোড করেও জানতে পারবেন। আমাদের পেজের ডাউনলোড অপশনে গিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। নিচে কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী দেওয়া হল ।

কারিগরি শিক্ষা অধিদপ্তর এর নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত তথ্য এবং আবেদন করার নিয়মাবলী:

আবেদন শুরুর তারিখ : ১০ শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ।

আবেদনের শেষ তারিখ : ৩১ শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ।

পদের সংখ্যা : ৫৩৩ টি।

পদের নাম :

এইবার কারিগরি শিক্ষা অধিদপ্তর ১৫ টি পদ থেকে ৫৩৩ জনকে নিয়োগ দেওয়া হবে। কারিগরি শিক্ষা অধিদপ্তরে নিয়োগ কৃত পদগুলো হলো:

১. ইসলাম ধর্ম শিক্ষক  ২. লাইব্রেরিয়ান (গ্রেড ১৩,১৪) ৩. হিসাব রক্ষক ৫. ইউ.ডি.এ কাম একাউন্টেন্ট  ৬. এল.ডি.এ কাম স্টোর কিপার ৭. সহকারী কাম স্টোর কিপার  ৮. অফিস সহকারী কাম স্টোর কিপার

৯. সহকারী কাম টাইপিস্ট ১০. কেয়ারটেকার  ১১. ক্রাফট ইনস্ট্রাক্টর সপ  ১২. ক্রাফট ইনস্ট্রাক্টর ল্যাব  ১৩. অফিস সহায়ক এবং ১৪. নিরাপত্তা প্রহরী।

ক. ইসলাম ধর্ম শিক্ষক পদ থেকে ৫৫ জনকে নিয়োগ দেয়া হবে।

খ. লাইব্রেরিয়ানের ২ টি পদ থেকে যথাক্রমে ২৩ ও ১৫  জনকে নিয়োগ দেওয়া হবে।

গ. হিসাবরক্ষক এবং ইউ.ডি.এ কাম একাউন্টেন্ট পদ থেকে ০৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

ঘ. এল.ডি.এ কাম স্টোর কিপার পদ থেকে ২৫ জনকে নিয়োগ দেয়া হবে।

ঙ. অফিস সহকারী কাম স্টোর কিপার পদ থেকে ১৭ জনকে নিয়োগ দেওয়া হবে।

চ. এল.ডি.এ কাম টাইপিস্ট পদ থেকে ০১ জন লোক নিয়োগ দেওয়া হবে।

বয়স সীমা :

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আবেদনের জন্য সকল পদের বয়স সীমা সর্বোচ্চ ১৮ – ৩০ বছর। তবে প্রার্থী মুক্তিযোদ্ধা অথবা শহীদের পুত্র কন্যা অথবা শারীরিক প্রতিবন্ধী হলে তাদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

শিক্ষাগত যোগ্যতা :

কারিগরি শিক্ষা অধিদপ্তরে আবেদনের জন্য ভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা মান ভিন্ন।

১. ইসলাম ধর্ম শিক্ষক পদের জন্য শিক্ষাগত যোগ্যতা যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আরবি বা ইসলাম শিক্ষা বিষয়ে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রী। আরবি বা ইসলাম বিষয়ে ন্যূনতম ০৪ বছর মেয়াদী স্নাতক ডিগ্রি।

২. হিসাবরক্ষক পদে শিক্ষাগত যোগ্যতা যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় শিক্ষা স্নাতক বা সমমান ডিগ্রী পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটারে MS Office এ কাজ করার দক্ষতা থাকতে হবে।

৩. লাইব্রেরিয়ান পদের জন্য শিক্ষাগত যোগ্যতা যে কোন বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীতে স্নাতক পাস।

৪. সহকারী কাম টাইপিস্ট পদের জন্য শিক্ষক যোগ্যতা স্বীকৃত যে কোন বোর্ড থেকে এইচএসসি পাস কম্পিউটার ব্যবহারের দক্ষতা থাকতে হবে।

৫. অফিস সহায়ক এবং নিরাপত্তা প্রহরী পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

৬. ক্রাফট ইন্সট্রাক্টর সপ এবং ল্যাব এর জন্য শিক্ষাগত যোগ্যতা সংশ্লিষ্ট ট্রেডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ভোকেশনাল এবং বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ। ইন্সট্রাক্টর পদের জন্য পূর্বের ২-৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৭. অন্যান্য সকল পদের জন্য শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা বিভাগে অথবা যে কোন বিষয়ে দ্বিতীয় বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রী পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন স্কেল :

১. ইসলাম ধর্ম শিক্ষক পদের জন্য  গ্রেড – ১১ অনুযায়ী নির্ধারিত বেতন ১২,৫০০ – ৩০২৩০ টাকা।

২. লাইব্রেরিয়ান এবং হিসাব রক্ষক পদের জন্য গ্রেড -১৪ অনুযায়ী নির্ধারিত বেতন ১০,২০০ – ২২,৪৯০ টাকা।

৩. এল.ডি.এ কাম স্টোর কিপার, সহকারি কাম স্টোর কিপার, অফিস সহকারী কাম স্টোর কিপার, এল.ডি.এ কাম টাইপিস্ট, সহকারি কাম টাইপিস্ট এবং কেয়ারটেকার পদের জন্য গ্রেড-১৬ অনুযায়ী নির্ধারিত বেতন ৯,৩০০ – ২২,৪৯০ টাকা।

৪. ক্রাফট ইনস্ট্রাক্টর ল্যাব, ক্রাফট ইন্সট্রাক্টর সপ পদের জন্য গ্রেড -১৭ অনুযায়ী নির্ধারিত বেতন ৯০০০-২১৮০০ টাকা।

৫. অফিস সহায়ক এবং নিরাপত্তা প্রহরী পদের জন্য গ্রেড -২০ অনুযায়ী নির্ধারিত বেতন ৮২৫০-২০০১০ টাকা।

কারিগরি শিক্ষা অধিদপ্তর আবেদনের নিয়মাবলী :

কারিগরি শিক্ষা অধিদপ্তরে আবেদনের জন্য প্রার্থী কে প্রথমে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য প্রার্থীকে নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনপত্র পূরণ শেষে প্রার্থীকে আবেদন ফি পরিশোধ করতে হবে। আবেদন ফি পরিশোধ করে প্রার্থীকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে। উক্ত প্রবেশপত্র এবং আবেদনপত্রটি প্রিন্ট করে পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে। নিচে অনলাইনে আবেদনের নিয়মাবলী দেওয়া হল ।

কারিগরি শিক্ষা অধিদপ্তরে অনলাইনে আবেদনের নিয়মাবলী:

১. কারিগরি শিক্ষা অধিদপ্তর আবেদনের জন্য প্রার্থীকে http://dtev.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন পত্র পূরণ করতে হবে।

২. আবেদন পত্রে উল্লেখিত সকল তথ্য প্রার্থীকে দাখিল করতে হবে।

৩. আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে প্রার্থীকে তার রঙ্গিন ছবি এবং স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

৪. নির্দিষ্ট সাইটের মধ্যে ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে।

৫. আবেদনকারীর রঙ্গিন ছবি দৈর্ঘ্য ও প্রস্থ হবে (৩০০ x ৩০০) পিক্সেল এবং স্বাক্ষর এর দৈর্ঘ্য ও প্রস্থ হবে (৩০০ x ৮০) পিক্সেল।

৬. আবেদন পত্রের সকল তথ্য, ছবি এবং স্বাক্ষর আপলোডের পর আবেদনকারীকে আবেদন ফরম টি সাবমিট করতে হবে। আবেদনপত্র সাবমিট করে প্রার্থীকে আবেদনপত্রটি রঙ্গিন প্রিন্ট করতে হবে। পরীক্ষার সময় আবেদনপত্রটি দেখাতে হবে।

৭. প্রার্থী আবেদন পত্রটি সাবমিট এরপর একটি ইউজার আইডি (USER ID) পাবে। উক্ত ইউজার আইডি টি প্রার্থীকে সংরক্ষণ করে রাখতে হবে। ইউজার আইডি টি ব্যবহার করে আবেদনকারীকে আবেদন ফি পরিশোধ করতে হবে।

আবেদন ফি :

কারিগরি শিক্ষা অধিদপ্তর বিভিন্ন পদের জন্য আবেদন ফি ভিন্ন। উপরে উল্লেখিত প্রথম ১২ টি পদের জন্য আবেদন ফি ১০০ টাকা এবং টেলিটক সিমের চার্জ ১২ টাকা সহ সর্বমোট ১১২.০০ টাকা প্রার্থীকে জমা দিতে হবে। শুধুমাত্র অফিস সহায়ক এবং নিরাপত্তা প্রহরী পদের জন্য আবেদন ফি ৫০ টাকা এবং টেলিটক সিমের চার্জ বাবদ ৬ টাকা সহ সর্বমোট ৫৬.০০ টাকা জমা দিতে হবে।

আবেদন ফি জমাদানের নিয়ম :

কারিগরি শিক্ষা অধিদপ্তরে নিয়োগ পরীক্ষার আবেদন ফি যেকোনো টেলিটক সিম থেকে এসএমএস এর মাধ্যমে পরিশোধ করতে হবে। এসএমএস পাঠানোর পদ্ধতি নিচে দেওয়া হল :

প্রথম এসএমএস :

DTEV <space> USER ID লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে।

প্রথম এসএমএসটি পাঠানোর পর ফিরতি এসএমএসে প্রার্থীকে একটি পিন নম্বর দেওয়া হবে। উত্তর পিন নম্বরটি ব্যবহার করে আবেদন ফি জমাদান সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় এসএমএস:

DTEV <space> Yes <space> Pin_No সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে।

দ্বিতীয় এসএমএসটি পাঠানোর পর প্রার্থীর আবেদন ফি জমাদান সম্পন্ন হবে। আবেদন ফি জমাদান সম্পন্ন হলে প্রার্থী একটি পাসওয়ার্ড (PASSWORD) দেওয়া হবে। উক্ত পাসওয়ার্ডটি প্রবেশপত্র ডাউনলোডের সময় লাগবে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র (Admit Card) ডাউনলোড :

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে প্রার্থীকে http://dtev.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করতে। ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রার্থীকে ইউজার আইডি (USER ID) এবং আবেদন ফি পরিশোধের পর প্রাপ্ত পাসওয়ার্ড (PASSWORD) টি ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। প্রবেশপত্র ডাউনলোড শেষে প্রার্থীকে প্রবেশপত্র টি রঙ্গিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্র প্রিন্ট কপি টি সংরক্ষণ করে রাখতে হবে লিখিত পরীক্ষা এবং পরীক্ষার সময় প্রবেশপত্র প্রার্থীকে প্রদর্শন করতে হবে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পিডিএফ(pdf) ডাউনলোড :

পিডিএফ ফাইল ডাউনলোড করেও কারিগরি শিক্ষা অধিদপ্তরের নিয়োগ সংক্রান্ত সকল তথ্য এবং আবেদন করার নিয়মাবলী জানতে পারবেন। কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন:

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১.pdf

DTEV Job Circular 2021.pdf

ইউজার আইডি (User ID) এবং পাসওয়ার্ড (Password) পুনরুদ্ধার করার নিয়মাবলী :

কোন কারনে প্রার্থী ইউজার আইডি ভুলে গেলে অথবা হারিয়ে ফেললে যেকোনো টেলিটক সিম থেকে এসএমএস করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করা। ইউজার আইডি পাসওয়ার্ড পুনরুদ্ধার করার এসএমএস পাঠানোর পদ্ধতি নিচে দেওয়া হল :

ইউজার আইডি (User ID) জানা থাকলে এসএমএস করার পদ্ধতি :

DTEV <space> Help <space> User <space> User ID লিখে ১৬২২২ নম্বরে এসএমএস সেন্ড করতে হবে। ‌

পিন নম্বর (Pin No) জানার থাকলে এসএমএস করার পদ্ধতি :

DTEV <space> Help <space> Pin <space> Pin No লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

কারিগরি শিক্ষা অধিদপ্তরে নিয়োগ সংক্রান্ত এবং আবেদন সংক্রান্ত যেকোন তথ্যাবলী জানতে টেলিটক নম্বর থেকে ফোন করে জানতে পারবেন অথবা কারিগরি শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে যোগাযোগ করতে পারবেন।

ফোন নম্বর : ১২১

কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট : www.techedu.gov.bd

কারিগরি শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা সংক্রান্ত অন্যান্য শর্তাবলী :

১. পরীক্ষায় অংশগ্রহণের সময় প্রার্থীকে অনলাইনে পূরণকৃত আবেদন পত্রটি এবং পরীক্ষার প্রবেশপত্রটি প্রদর্শন করতে হবে।

২. আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা এবং পূর্বের কাজের অভিজ্ঞতার সকল সনদপত্রের সত্যায়িত কপি দেখাতে হবে।

৩. প্রার্থীর নিজ এলাকা/মহল্লার ইউনিয়ন পরিষদ/ পৌরসভা কর্তৃক চেয়ারম্যান অথবা মেয়র কর্তৃক স্বাক্ষরিত চারিত্রিক সনদপত্র সত্যায়িত কপি করে নিয়ে আসতে হবে।

৪. প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি নিয়ে আসতে হবে।

৫. আবেদনকারী কোন কোটার অন্তর্ভুক্ত হলে সংশ্লিষ্ট কোটার সনদপত্র সত্যায়িত করে নিয়ে আসতে হবে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর সদৃশ বাংলাদেশ সরকারের অন্যান্য অধিদপ্তরের নিয়োগ ২০২১:

কারিগরি শিক্ষা বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি, কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, কারিগরি শিক্ষা অধিদপ্তর জব সার্কুলার ২০২১, বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, রাজশাহী শিক্ষা বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, ভোকেশনাল শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এছাড়াও বাংলাদেশ সরকারের সকল অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি, জব সার্কুলার এবং চাকরির খবর ২০২১ পেতে আমাদের পেজটি ভিজিট করুন।

আমরা বেকার

শাহরিয়ার হোসেন এর বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। https://amrabekar.com/ শিক্ষা বিষয়ক একটি নিউজ সাইট। এখানে যাবতীয় শিক্ষামূলক নিউজ, খবর, সংবাদ এবং নোটিশ পাওয়া যায়। পাঠকদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটটিকে কয়েকটি ক্যাটেগরিতে বিভক্ত করেছি। যেন পাঠক খুব সহজেই তার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারে। নির্ভুল তথ্যই আমাদের মূলমন্ত্র।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button